Select Page

অপেক্ষাঃ অন্তরালের গল্প

অপেক্ষাঃ অন্তরালের গল্প

2011-01-29-1296321719-d41d8cd98f00b204e9800998ecf8427e983.OPEKKHAগল্প অন্তরাল – চলচ্চিত্র, গান কিংবা নাটক তৈরির অন্তরালেও তৈরি হয় আরো এক নাটক, নতুন কোনো গল্প। না-বলা সেই সব ঘটনা কিংবা গল্প নিয়ে দৈনিক কালের কন্ঠের আয়োজনে ‘সাধারণ দর্শক দেখলেই খুশি’ শিরোনামে অপেক্ষা চলচ্চিত্রের পরিচালক আবু সাইয়ীদ বলেছিলেন অপেক্ষা নির্মানের অন্তরালের গল্প। সংরক্ষনের উদ্দেশ্যে লেখাটি বাংলা মুভি ডেটাবেজ এর পাঠকদের সামনে তুলে ধরা হল।

২০০৬ সালের কথা। দেশ তখনো জঙ্গিবাদ নিয়ে বেশ আতঙ্কগ্রস্ত। সাধারণ মানুষ ঘর থেকে বের হওয়ার সাহস পায় না। ভাবলাম অনেক দেশেই জঙ্গিবাদ নিয়ে সিনেমা, নাটক এমনকি ডকুমেন্টারিও হয়। আমরা কেন পারছি না? এরপর টানা তিন বছর গল্প তৈরি করলাম। ২০০৯ সালে মিরপুর বাঙলা কলেজসহ ঢাকার বিভিন্ন অঞ্চলে শুটিং করলাম।

ছবিটিতে মূলত জঙ্গিবাদ এবং সেই সঙ্গে মানবিক দিকটা তুলে ধরার চেষ্টা করেছি। এখন পর্যন্ত যাঁরা ছবিটি দেখেছেন, সবাই প্রশংসা করেছেন। কিন্তু যে সাধারণ মানুষের জন্য ছবিটি করা তাদের অনুভূতি জানা খুব প্রয়োজন। আজ থেকে ছবিটি ঢাকার বলাকা ও রাজশাহীর উপহারে মুক্তি পাচ্ছে। জানি না কী ফল হয়। এরই মধ্যে অবশ্য ময়মনসিংহ, বগুড়া, বরিশাল ও খুলনার কয়েকটি হলের সঙ্গেও কথা হয়েছে। আগামী সপ্তাহ থেকে হয়তো ওই হলগুলোতে ছবিটি মুক্তি পাবে।

আসলে আমরা যারা একটু ভিন্ন ধরনের ছবি বানাই, সবাই বলেন তাদের ছবি নাকি আরবানকেন্দ্রিক হয়। ঢাকার একটি কিংবা দুটি হলে ছবিটি চলে। বাকি সারা দেশের হলে না চলায় অনেক মানুষ বঞ্চিত হয়। আমি এবার এই অপবাদ থেকে বেরিয়ে আসতে চাইছি। যেহেতু আমার ছবিটি ডিজিটাল, তাই নিজ উদ্যোগেই প্রজেক্টর সেট-আপ দিয়ে বিভিন্ন হলে ছবিটি মুক্তি দিচ্ছি। প্রজেক্টরে ভালো কালার, সাউন্ড পাওয়া যাবে কি না_সেটা বোঝার জন্য বলাকা সিনেমায় পরীক্ষা চালিয়েছিলাম। এত কিছু যাদের জন্য সেই সাধারণ দর্শকের কাছে ছবিটি ভালো লাগলেই নির্মাতা হিসেবে আমি খুশি হব।


মন্তব্য করুন