Select Page

মেহেরজানের কথা কি মনে আছে?

জাতি হিসেবে আমরা খুব বিস্মৃতি পরায়ণ, মনে না থাকতেও পারে!

মেহেরজান মুক্তিযুদ্ধের স্বপক্ষের সিনেমা না বিপক্ষের সিনেমা এটা নিয়ে অনেক বিতর্ক হয়েছে, কিন্তু আমরা কি একটিবারের জন্যও ভেবেছি যে, স্বপক্ষের- বিপক্ষের মাঝেও কিছু গ্রে-স্কেল থাকে, মধ্যবর্তী অবস্থান বলেও কিছু আছে।

Meherjan

সিনেমাটি নিয়ে আমি এখনো দ্বিধা-বিভক্ত, হয়তো সেটা আমার মস্তিস্কের অপরিপক্কতার জন্যই। কিন্তু যেভাবে সিনেমাটার প্রদর্শনী বন্ধ করে দেওয়া হয়েছিল সেটা আমি আজও মেনে নিতে পারিনি। আশা করি, একদিন আবার থিয়েটারে ফিরে আসবে মেহেরজান।

কিছু সত্য নিজের বিরুদ্ধে গেলেও শুনতে হয়। কখনো কখনো কিছু মিথ্যাও শুনতে হয়। কিন্তু কারো বাকস্বাধীনতা নষ্ট করা মানেই হল সত্য যাচাইয়ের সুযোগ থেকে সরে আসা।

আজই (২১ জানুয়ারী) প্রথম মেহেরজানের স্রষ্টার (রুবাইয়াত হোসেন) সাথে কথা হল। অসাধারণ পার্সোনালিটি… ভাবনার গভীরতা অনেক। অনেক দিন পর কারো সাথে বুদ্ধিদীপ্ত আড্ডা দিলাম। দিনটি স্মরণীয় হয়ে থাকবে।


১ টি মন্তব্য

  1. শুরু করলেন “গ্রে স্কেল” দিয়ে আর শেষ করলেন কখন কীরকম একজনের সাথে কেমন আড্ডা দিলেন সেটা দিয়ে।আর মাঝখানে যা লিখছেন সেটা বৃথা আস্ফালন যদিনা,আপনার দেখানো গ্রে স্কেলে “মেহেরজান”র অবস্থান আর বিপক্ষ মানুষগুলার যুক্তির দুর্বলতা সম্পর্কে লিখতে না পারেন।শুধু সত্য সত্য বলে লাফায় পিকনিকের বর্ণনা দিলে চলে?

মন্তব্য করুন