Select Page

সাইকোলজিক্যাল থ্রিলার জিরো ডিগ্রি

সাইকোলজিক্যাল থ্রিলার জিরো ডিগ্রি

Zero-Degree-poster

আমাদের দেশের মুভিতে থ্রিলার, তাও আবার সাইকোলজিক্যাল থ্রিলার এমন খুব একটা দেখা যায় না। কিন্তু অনিমেশ আইচ ‘জিরো ডিগ্রি‘ মুভিতে সেই থ্রিলের আমেজ দিয়েছেন আমাদের।

»★»★»★ কাহিনী ★«★«★«★«

জিরো ডিগ্রি মুভিতে বলা যায় এর চরিত্রগুলোই এই মুভির প্রাণ। মুভির কাহিনী আবার্তিত হয় মাহফুজ আর জয়া আহসানের চরিত্রকে কেন্দ্র করে।

অমিত (মাহফুজ) পেশায় একজন ইঞ্জিনিয়ার কাজ করে মোবাইল ফোন কোম্পানিতে। স্ত্রী নিরা (রুহি) ও স্কুল পড়ুয়া একটি ছোট ছেলে এই নিয়ে অমিতের সুখের সংসার। নিরা ও চাকরি করে এবং কাজের সূত্রে মাঝে মাঝে দেশের বাইরে যেতে হয়। একদিন হঠাৎ করে কোথায় যাচ্ছে কেন যাচ্ছে তা না বলে বিদেশ চলে যায় নিরা। অমিত ভাবে হয়তো অফিসের কাজে গিয়েছে কিন্তু কোন খোজ থাকে না নিরার। চলে যায় কিছুদিন কোন খোঁজ নেই নিরার; নিরার খোঁজে অমিত নিরার অফিসে যায়; জানতে পারে নিরা অফিসের কাজে যায়নি, সেতো ৩০ দিনের ছুটি নিয়েছে অফিস থেকে। তাহলে নিরা গেলো কোথায়?

অমিত এর চরিত্র কিছুক্ষনের জন্য ফেলে রেখে একটু চোখ দেয়া যাক সোনিয়া (জয়া) চরিত্রের দিকে। ছোট বেলা থেকেই একাকি বেড়ে উঠেছে। নিজের চোখের সামনে সে দেখেছে তার বাবার (তারিক আনাম) কুকীর্তি; দেখেছে তার মাকে কি করে গলা টিপে বাবা হত্যা করে। বড় হয়ে চলে আসে ঢাকায়। এক অন্য জগৎ এর সাথে পরিচিত হয় সে, যেন নতুন করে বাচার ইচ্ছা সঞ্চার হয় মনে। কিন্তু একে একে সম্মুখীন হতে থাকে প্রতারণার। যাকে ভালোবেসে যে নতুন করে আবার বাচতে যায় সেই মানুষটি তাকে ধোঁকা দেয়। বেচে দেয় তাকে। শুরু হয় এক নতুন কাহিনী।

এবার ফেরা যাক অমিতের কাছে। ফোন আসে একটি, নিরার ফোন। ফোনে নিরা তাকে জানায় সে অমিতকে ডিভোর্স দিবে। কিন্তু কেন?? কোথায় আছে নিরা? শুরু হয় আর একটি কাহিনী।

★★★★★★★★★★★ কিছু কথা ★★★★★★★★★★★★

»★ মুভিতে নিরা চরিত্রে অভিনয় করেছেন দিলরুবা ইয়াসমিন রুহি। সিমপ্লি অসাধারণ। প্রথমে তাকে দেখানো হয়েছে আবেদনময়ী এর ভূমিকায় আর পড়ে দেখানো হয়েছে নেশার জগতে ডুবে থাকা এক নারীর চরিত্রে।

»★ টেলি সামাদকে অনেক দিন পর একটি মুভিতে দেখা গেলো। তাকে দেখা যাবে নৃত্যগুরুর ভূমিকায়। ফাটিয়ে দিয়েছেন পুরো।

»★ জয়া আহসান; এনাকে নিয়ে কিছু বলার নেই। পিউর সাইকো যাকে বলে। বোরখা পড়ে দৌড় থেকে শুরু করে তার পাগলামির এক্সপ্রেশ চোখে পড়ার মত।

»★ মাহফুজ আহমেদ এর কথায় আসি এবার। একসময়ের টিভির জনপ্রিয় অভিনেতা ছিলেন। মুভিতে তার অভিনয় দেখার সুযোগ হয়েছিল “লাল-সবুজ” মুভিতে। অমিত চরিত্রের জন্য আসলেই একজন পিওর অভিনেতার দরকার ছিলো। যা বর্তমান সময়ের নায়ক দ্বারা সম্ভব নয় বলে আমি মনে করি। একই চরিত্রে একজন প্রেমিক, সাইকো কিলার, পাগল ও গম্ভীর অভিনয় এটা আসলে মাহফুজ আহমেদ এর সময়কার কোন অভিনেতার দ্বারাই সম্ভব ছিলো। সে হিসাবে তিনি শতভাগ সফল।

»★ এবার আশা যাক অনিমেশ আইচ এর প্রসঙ্গে। এমন একটি ভিন্ন ধারার মুভি নিয়ে চিন্তা করার জন্যই তাকে ১০০ নম্বর দেয়া যায়।

»★ মুভিটি বর্তমান প্রেক্ষাপটের সাথে মিল রেখেই করা। সমাজিক সম্পর্কের টানাপোড়েন, সম্পর্ক বিচ্ছেদ, প্রতারণা এবং একজন নারীর একা এই সমাজে বেচে থাকা যে কত বন্ধুর তা ফুটিয়ে তুলেছেন।

»★ পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমের মাধ্যমে সম্পর্ক গড়া ও ভাঙ্গার বিষয়টাও ফূটিয়ে তুলেছেন অত্যন্ত নিপুণ ভাবে।

»★ সব থেকে ভালো দিক হল, পুরুষ ও নারী উভয়ের দিক থেকেই দেখানো হয়েছে তারা সমাজকে কিভাবে দেখেন।

»★ ব্যাকগ্রাঊন্ড মিউজিক বেশ ভালো ছিলো।

»★ মেকাপ, কস্টিউম এ তেমন কোন ত্রুটি চোখে পড়ে নাই।

»★ আর সব থেকে বেশি ভালো লাগছে রক্ত বর্ণ এখন আর সেই টমেটো কেচাপ এর ছিলো না । বেশ রিয়েলিস্টিক লেগেছে 🙂

▬▬▬ ▬▬▬ ▬▬▬ ▬▬▬ ▬▬▬
মুভিঃ জিরো ডিগ্রি (২০১৫)

দেশঃ বাংলাদেশ

অভিনয়ঃ মাহফুজ আহমেদ, জয়া আহসান, দিলরুবা ইয়াসমিন রুহি, টেলি সামাদ, ইরেশ যাকের, তারিক আনাম খান।

রানিং টাইমঃ ২ ঘন্টা ২৬ মিনিট

রেটিংঃ
▬▬▬ ▬▬▬ ▬▬▬ ▬▬▬ ▬▬▬

বাংলা চলচিত্রে পরিবর্তন আসছে। আশা করি বেশ তাড়াতাড়ি এই পরিবর্তনের ছোয়া আমরা অন্য মুভিগুলোতেও পাবো। 🙂

=>> হলে যেয়ে মুভি দেখুন। বাংলা চলচিত্রের উন্নয়নে এগিয়ে আসুন 🙂 <<=


মন্তব্য করুন