নুসরাত ফারিয়া প্রথম নয় !

‘গাওয়াহ্‌: দ্য উইটনেস; নামের একটা ছবিতে, ইমরান হাশমির বিপরীতে অভিনয় করবেন নুসরাত ফারিয়া। লুক টেষ্ট হয়ে গেলেই তিনি ছবিতে চুক্তিবদ্ধ হবেনে। এ ছবিতে ফারিয়া একটা রহস্যময় চরিত্রে অভিনয় করেছে।’

এই সংবাদ এখন সবার মুখে মুখে। নিঃসন্দেহে বাংলাদেশের জন্য এটা একটা খুশীর সংবাদ। তথ্যটাতে আমিও প্রচন্ড খুশী হয়েছি। এবং বেশ কিছু জায়গায় নিউজটা শেয়ার করেছি। হঠাৎই লক্ষ করলাম, এক পক্ষ প্রচারনা চালাচ্ছে যে নুসরাত ফারিয়াই বাংলাদেশ থেকে বলিউডে যাওয়া প্রথম অভিনেত্রী। তারা জেনে করছে নাকি না জেনে করছে তা আমি জানিনা। কিন্তু তথ্য ভুল এবং ভ্রান্তিকর। ইতিহাস ক্ষতিগ্রস্থ করাটা একই সাথে অনুচিত এবং অপরাধ।

ফারিয়ার বলিউডে যাওয়ার তথ্যে অনেকে আমার মত খুশী হলেও, অনেকেই হয়তো জানেন না যে নুসরাত ফারিয়া প্রথম নয়, এর আগে বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী রোজিনা বলিউডে অভিনয় করেছেন। তাছাড়া ববিতা এবং জনপ্রিয় অভিনেত্রী শাবানাকেও বলিঊড ডেকেছিল।


১৯৮৩ সালে ভারত বাংলাদেশ ও কানাডার যৌথ প্রযোজনায় গেহরি চোট নামে আরো একটি ফিল্ম রিলিজ পেয়েছিল। যেটি হিন্দি ও বাংলা দুটি ভাষায় মুক্তি পেয়েছিল, যেখানে নাদিম বেগ এর বিপরীতে অভিনয় করেছিলেন জনপ্রিয় নায়িকা ববিতা। এই সিনেমাটি তে শশী কাপুর, পারভিন ববি ও শর্মিলা ঠাকুরের মত স্বনামধন্য শিল্পীরা অভিনয় করেছিলেন।


১৯৮৫ সালে হিন্দি পরিচালক শক্তি সামন্ত্য মিঠুন চক্রবর্তীকে নিয়ে ” আর পার ” নামক ছবি বানান। সে ছবিতে নায়িকা হিসেবে অভিনয় করেন বাংলাদেশের অভিনেত্রী রোজিনা। এ ছবিটি বাংলা ভাষায় ডাব করা হয়েছিল “অন্যায় অবিচার” নামে। বাংলাদেশ থেকে বলিউডে প্রথম অভিনয় করেন রোজিনা।


১৯৮৬ সালে বলিউডে প্রথম বাংলাদেশি অভিনেত্রী হিসেবে অভিনয় করেছিলেন শাবানা। প্রমোদ চক্রবর্তীর ‘শত্রু’ সিনেমায় সুপারস্টার রাজেশ খান্নার বিপরীতে অভিনয় করেছিলেন তিনি। ওই সিনেমায় গোলাম মোস্তাফাও একজন অসৎ পুলিশ অফিসারে চরিত্রে অভিনয় করেন। এছাড়া ছিলেন হাসান ইমাম।

বাংলাদেশের নায়কদের মধ্যে রিয়াজও ইংরেজি ভাষায় নির্মিত একটা বলিউডের ছবিতে অভিনয় করেছেন। ছবিটির নাম It Was Raining That Night । ছবিতে তার বিপরীতে অভিনয় করেছিল সুস্মিতা সেন।

নায়ক ফেরদৌস ২০০১ সালে ইকবাল দুড়ানি পরিচালিত ছবি “মিট্টি”তে অভিনয় করেন। ছবিটি ইন্ডিয়া ব্যাপি জনপ্রিয় হয় এবং মানুষের ভালোলাগা পায়।

Ferdous in bollywood hindi film mitti

যাইহোক, প্রথম বাংলাদেশী অভিনেত্রী হিসেবে বলিউডে অভিষেক হচ্ছে নুসরাত ফারিয়ার এ তথ্যটা ভুল। নুসরাত ফারিয়ার অনেক আগেই বলিউডে অভিনয় করেন রোজিনা, শাবানা এবং ববিতা। ফারিয়া শুধু তাদের পথে হেটেছেন।

মন্তব্য করুন।

মন্তব্য করুন