Select Page

জানুয়ারিতে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

জানুয়ারিতে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

matir-projar-deshe-kingdom-of-clay

২০১৭ সালের জানুয়ারিতে বসছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-এর ১৫ তম আসর। রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে ১২ জানুয়ারিতে শুরু হয়ে উৎসবটি চলবে ২০ জানুয়ারি পর্যন্ত।

উৎসব পরিচালক ও রেইনবো চলচ্চিত্র সংসদের সভাপতি আহমেদ মুজতবা জামালের বরাত দিয়ে খবরটি জানায় বিডি নিউজ টোয়েন্টিফোর।

এবারের আসরে ৬৬ দেশের চলচ্চিত্র প্রদর্শিত হবে। বাংলাদেশ থেকে ৩টি ছবি এ উৎসবে প্রদর্শনের জন্য চুড়ান্ত হয়েছে। তৌকীর আহমেদ পরিচালিত ‘অজ্ঞাতনামা, অমিতাভ রেজা চৌধুরীর ‘আয়নাবাজি’এবং বিজন ইমতিয়াজের ‘মাটির প্রজার দেশে’ দেখানো হবে এবারের উৎসবে।

এছাড়াও ভারত, রাশিয়া, ব্রাজিল, ভেনেজুয়েলা, কিউবা,  কাজাখস্তান, কিরগিজস্তান, নেপাল, আর্জেন্টিনা, সুইজারল্যান্ড, সাইপ্রাস, জর্জিয়া, ইংল্যান্ড, মায়ানমার, তুরস্ক, ইরান, তাজিকিস্তান ও চিলিসহ ৬৬ দেশ থেকে স্বনামখ্যাত নির্মাতাদের চলচ্চিত্র প্রদর্শিত হবে।

উৎসবে অস্ট্রেলেশিয়া (অস্ট্রেলিয়া ও এশিয়া) প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ট্রিবিউটস, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্মস, স্ক্যান্ডিনেভিয়ান ফিল্ম সেশন এবং উইমেন্স ফিল্ম সেশন বিভাগে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে।

aggatonama-aynabaji

রেট্রোস্পেকটিভ বিভাগে এবারের উৎসবে দেখানো হবে ইরানের আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চলচ্চিত্র নির্মাতা আব্বাস কিয়ারোস্তামির সিনেমা। চলতি বছরে শেষ নিঃশ্বাস ত্যাগ করা এই নির্মাতার ‘ক্লোজ আপ, ‘টেস্ট অব চেরি, ‘দ্য উইন্ড উইল ক্যারি আস, ‘সার্টিফাইড কপি’ ও ‘ লাইক সামওন ইন লাভ’ দেখানো হবে এবারের উৎসবে।

একই বিভাগে দেখানো হবে তুরস্কের নারী নির্মাতা ইয়াসিম উস্তাওগলু নির্মিত ‘ওয়াটিং ফর দ্য ক্লাউড’, ‘আরাফ’,  ‘জার্নি টু দ্য সান, ‘লাইফ অন দেয়ার সোলজারস’ ও ‘প্যানডোরাস বক্স’।

উৎসবের অংশ হিসেবে এবার সপ্তমবারের মতো আয়োজন করা হচ্ছে ‘ঢাকা আন্তর্জাতিক সিনে ওয়ার্কশপ’-এর। এছাড়াও চলচ্চিত্রে নারীর ভূমিকা বিষয়ক একটি সেমিনার, ‘তৃতীয় আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স’টি অনুষ্ঠিত হবে।  ১৩ ও ১৪ জানুয়ারি অলিয়ঁস ফ্রসেজ মিলনায়তনে অনুষ্ঠিত হবে আয়োজন দুটি।

জাতীয় জাদুঘর মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান মিলনায়তন, বসুন্ধরা শপিং কমপ্লেক্স-এর স্টার সিনেপ্লেক্স, ঢাকার অলিয়ঁস ফ্রসেজ মিলনায়তন এবং আমেরিকান সেন্টার মিলনায়তনে উৎসবের ছবিগুলো প্রদর্শিত হবে।

১৯৯২ সাল থেকে রেইনবো চলচ্চিত্র সংসদ  ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ আয়োজন করে আসছে।


মন্তব্য করুন