Select Page

শুক্রবার মুক্তি পাচ্ছে ‘রিনা ব্রাউন’

শুক্রবার মুক্তি পাচ্ছে ‘রিনা ব্রাউন’

শামীম আখতার পরিচালিত সরকারি অনুদানের সিনেমা ‘রিনা ব্রাউন’ মুক্তি পাচ্ছে ১৩ জানুয়ারি। নির্মাতা জানান, আপাতত বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাচ্ছে পলিটিক্যাল রোমান্সটি। পরে হল সংখ্যা বাড়তে পারে। ছবিটির সহ প্রযোজনায় থাকছে ইমপ্রেস টেলিফিল্মস, পরিবেশনায় জাজ মাল্টিমিডিয়া। 

‘রিনা ব্রাউন’-এর মূল চরিত্রে অভিনয় করেছেন প্রমা পার্বণী ও কলকাতার বরুণ চন্দ। শুটিং হয়েছে ঢাকা ও এর আশপাশের এলাকায়। ছবিটির নাম তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস ‘সপ্তপদী’-এর মূল চরিত্র রিনা ব্রাউনের নামে হলেও পরিচালক জানিয়েছেন, উপন্যাসের সঙ্গে ছবির কোনো মিল নেই। এটি অন্য এক রিনা ব্রাউনের গল্প।

অন্যান্য চরিত্রে আছেন কলকাতার বরুণ চন্দ, মাহফুজ রিজভী, শম্পা রেজা, আতাউর রহমান প্রমুখ।

‘রিনা ব্রাউন’ সম্পর্কে সিনেমাটির ফেসবুক পাতায় ‘ভালোবাসা মানে স্বাধীনতা’ শিরোনামের লেখায় বলা হয়েছে— “বাংলা নববর্ষ কিংবা হ্যাপি নিউ ইয়ার, ঈদ-পূজা, বড়দিন বা বৌদ্ধ পূর্ণিমা, ২১শে ফেব্রুয়ারি- ২৬শে মার্চ-১৬ই ডিসেম্বর; বায়োস্কোপ থেকে ব্লকব্লাস্টার। বারো মাসের তেরো পার্বনের এই বাংলাদেশের প্রতিটি মানুষ আনন্দ-উচ্ছ্বাস ভালোবাসেন। জীবিকার টানে ছুটে চলা এবং প্রতিদিনকার জীবনযাপনে সিনেমা একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে এদেশের প্রত্যেকটি মানুষের জীবনে। যাত্রা-পালা, মেলা, খেলাধুলা, কনসার্ট, গান, নাচ, ছবি, থিয়েটার, টেলিভিশন এবং সিনেমা ; বাঙালির আনন্দ উচ্ছ্বাস প্রকাশের এক অনন্য মাধ্যম।এ সবই আমাদের ঐতিহ্য,কৃষ্টি, শিল্প ও সংস্কৃতির অংশ।

দীর্ঘ সময় ধরে এইসব থেকে অনেক দূরে সরে এসেছে এদেশের মানুষ। কিন্তু বিগত বছরগুলোতে ভেসে আসছে পরিবর্তনের ভিন্ন সুর। এ দেশের প্রতিটি উৎসব এখন সর্বজনীন .. আমাদের ইতিহাস এবং ঐতিহ্য এমনটাই বলে।

বিগত এক দশক বাংলাদেশের মানুষ ছিল চলচ্চিত্রবিমুখ।শুরু হয়েছে নতুন যাত্রা। নতুন করে পথচলা। এদেশের মানুষ আবারও চলচ্চিত্রমুখী হতে শুরু করেছে ধীরে ধীরে। নতুন নতুন শিল্প ভাবনা, সর্বাধুনিক প্রযুক্তি ও নব প্রজন্মের নান্দনিক আস্বাদে তৈরি হচ্ছে নতুন সব চলচ্চিত্র। এই বিপ্লবে হাতে হাত ধরে কাজ করে চলেছেন চলচ্চিত্রের নবীন-প্রবীন কারিগরেরা। বিভিন্ন গল্প ও ভিন্ন ভিন্ন নির্মান শৈলিতে নির্মিত চলচ্চিত্রে বাংলাদেশের নতুন-পুরাতন প্রতিটি সিনেমা হল আবারও বিভিন্ন শ্রেণি ও বিভিন্ন ধারার দর্শকের সরব উপস্থিতিতে মুখরিত হয়ে উঠছে ; সবার সম্মিলিত প্রচেষ্টায়।’রিনা ব্রাউন’- সে প্রয়াস থেকে ভিন্ন কিছু নয়।”


মন্তব্য করুন