Select Page

সেরা সিনেমার দুই পুরস্কার ‘বৃহন্নলা’র

সেরা সিনেমার দুই পুরস্কার ‘বৃহন্নলা’র

brihonnola

সৈয়দ মুস্তাফা সিরাজের ‘গাছটি বলেছিল’ নামের ছোটগল্প অবলম্বনে নির্মিত হয়েছে ‘বৃহন্নলা’। কিন্তু পরিচালক মুরাদ পারভেজ কোথাও তা স্বীকার করেননি। সম্প্রতি জাতীয় পুরস্কারে তিনটি বিভাগে সিনেমাটি পুরস্কৃত হয়। এরপর সূচনা হয় তর্ক-বিতর্কের।

তবে এমন স্বীকৃতি এ প্রথম নয়। ‘মেরিল-প্রথম আলো পুরস্কার ২০১৪’তে সমালোচকদের বিচারে সেরা সিনেমা হয় ‘বৃহন্নলা’।

বৃহস্পতিবার এক আনুষ্ঠানিক ঘোষণায় জানানো হয়, শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ কাহিনীকার ও শ্রেষ্ঠ সংলাপ বিভাগে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪’ গেছে মুরাদ পারভেজ পরিচালিত ‘বৃহন্নলা’ সিনেমাটির ঘরে। গল্প সৈয়দ মুস্তাফা সিরাজের অথচ শ্রেষ্ঠ কাহিনীকার ও শ্রেষ্ঠ সংলাপের পুরস্কার গেছে মুরাদ পারভেজের ঘরে। সরকারি অনুদানে নির্মিত সিনেমাটির প্রযোজকও তিনি।

তবে গল্প চুরির এ বিতর্ক নতুন নয়। কিন্তু আমলে নেয়নি সংবাদমাধ্যমগুলো। এ বিষয়ে ভারতীয় পত্রিকায়ও প্রতিবেদন প্রকাশ হয়।

দ্য টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত হয়, ‘বাংলা ডিরেক্টর লিফটেড ফাদারস স্টোরি : মুস্তাফা সিরাজস সন’ শিরোনামের একটি প্রতিবেদন। এতে সৈয়দ মুস্তফা সিরাজের ছোট ছেলে অমিতাভ সিরাজ দাবি করেন তার বাবার গল্প নিজের নামে ব্যবহার করেছেন মুরাদ পারভেজ।\

বাংলাদেশে ২০১৪ সালের ১৯ সেপ্টেম্বর মুক্তি পায় ‘বৃহন্নলা’। ২০১৫ সালে অনুষ্ঠিত ভারতের ‘জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে’ শ্রেষ্ঠ কাহিনীকার (মুরাদ পারভেজ) ও শ্রেষ্ঠ অভিনেত্রী (সোহানা সাবা) বিভাগে পুরস্কার পায় সিনেমাটি। এর পরপরই বিষয়টি সৈয়দ মুস্তাফা সিরাজের পরিবারের গোচরে আসে। এ ছাড়া একই বছর অনুষ্ঠিত ‘মেরিল-প্রথম আলো পুরস্কার ২০১৪’তে সমালোচকদের বিচারে সেরা সিনেমার পুরস্কার পায় ‘বৃহন্নলা’।

brihonnola1

২০০৮ সালে মুক্তি পায় সৈয়দ মুস্তফা সিরাজের ‘রানীরঘাটের বৃত্তান্ত’ অবলম্বনে নির্মিত মুরাদের প্রথম সিনেমা ‘চন্দ্রগ্রহণ’। ওই সিনেমাটিও বেশ কয়েকটি শাখার জাতীয় পুরস্কার জেতে। এর আগে একই গল্পে কলকাতায় নির্মিত হয় ‘ফালতু’।

 

 


মন্তব্য করুন