Select Page

অভিনয়ে আগ্রহী জয়শ্রী কবির

অভিনয়ে আগ্রহী জয়শ্রী কবির

joysree-kabir-438x600আলমগীর কবিরের বিখ্যাত সব ছবির নায়িকা জয়শ্রী কবির। তার অনন্য অভিব্যক্তি এখনো সে সময়ের দর্শকের চোখে লেগে আছে। কলকাতার মেয়ে জয়শ্রী আলমগীর কবিরকে বিয়ে করে স্থিতু হয়েছিলেন এদেশে। এক সময় ছাড়াছাড়ি হলে পাড়ি জানান লন্ডনে। সম্প্রতি দেশীয় সংবাদমাধ্যমের একজন কর্মী জানাচ্ছেন, এদেশের চলচ্চিত্রে কাজ করতে তিনি আগ্রহ প্রকাশ করেছেন।

আলমগীর কবিরের মৃত্যুর পর একমাত্র সন্তান লেনিন সৌরভ কবিরকে নিয়ে জয়শ্রী কবির চলে যান লন্ডনে। অদ্যাবধি সেখানেই অবস্থান করছেন তিনি। প্রায় এক যুগ ধরে লন্ডনের সিটি কলেজে শিক্ষকতা করছেন তিনি। সেখানকার ছাত্রছাত্রীদের তিনি ইংরেজি বিষয়ে শিক্ষাদান করেন। ঐ সাংবাদিকের সাথে সম্প্রতি ফোনে তার সঙ্গে কথা হলে তিনি দেশীয় চলচ্চিত্রের সার্বিক খবরাখবর জানতে চান এবং সুযোগ পেলে ভালো গল্প এবং গুরুত্বপূর্ণ চরিত্রে কাজ করারও আগ্রহ প্রকাশ করেন।

জয়শ্রী কবির অভিনীত উল্লেখযোগ্য ছবিগুলো হচ্ছে- ‘সীমানা পেরিয়ে’, ‘সূর্যকন্যা’, ‘দেনা পাওনা’, ‘শহর থেকে দূরে’, ‘পুরস্কার’, ‘রূপালী সৈকতে’, ‘মোহনা’, ‘মহানায়ক’ ইত্যাদি। ১৯৬৮ সালে জয়শ্রী কবির ‘মিস ক্যালকাটা’ উপাধি পান। তার জন্ম কলকাতায়। গত বছরের মাঝামাঝি সময়ে একদিনের জন্য তিনি ঢাকায় এসেছিলেন।

কথা প্রসঙ্গে তিনি আরো বলেন, ‘পত্রপত্রিকা মারফতে দেশের ছবির হালহকিকত সম্পর্কে আমি ওয়াকিবহাল আছি। কিন্তু ইচ্ছা করলেই দেশীয় চলচ্চিত্রের মান আরো আধুনিকায়ন করে উন্নত করা সম্ভব। আর সে ক্ষেত্রে তরুণ নির্মাতাদেরই সবার আগে এগিয়ে আসতে হবে।’

সূত্র: অর্থনীতি প্রতিদিন


মন্তব্য করুন