Select Page

‘একাত্তরের ক্ষুদিরাম’ এর প্রিমিয়ার

‘একাত্তরের ক্ষুদিরাম’ এর প্রিমিয়ার
ekattorer khudiram
সিরাজগঞ্জের মমতাজ সিনেমা হলে ১৯ ডিসেম্বর মুক্তি পায় মুক্তিযুদ্ধভিত্তিক শিশুতোষ চলচ্চিত্র ‘একাত্তরের ক্ষুদিরাম’। মঙ্গলবার সন্ধ্যা ৬টায় শাহবাগ কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে অনুষ্ঠিত হতে যাচ্ছে অনুদানের চলচ্চিত্রটির প্রিমিয়ার শো। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন মান্নান হীরা‘একাত্তরের ক্ষুদিরাম’ এর প্রিমিয়ারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন— রামেন্দু মজুমদার, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, চলচ্চিত্রকার মসিহ্উদ্দিন শাকের ও খন্দকার জামিল উদ্দিন।

‘একাত্তরের ক্ষুদিরাম’ প্রসঙ্গে মান্নান হীরা বলেন, ‘১৬ ডিসেম্বর উপলক্ষে ডিসেম্বর মাসে ছবিটি মুক্তি দেয়ার লক্ষে ছবিটি সেন্সরে জমা দিয়ে ছিলাম। অল্প সময়ের মধ্যে বিনা কর্তনে ছবিটির ছার দেয়ায় সেন্সর কতৃপক্ষকে ধন্যবাদ জানাই।  মঞ্চে টিভিতে আমার বহু নাটক নিয়ে কাজ হয়েছে। কিন্তু আমার দীর্ঘ দিনের একটা স্বপ্ন ছিল মুক্তিযুদ্ধের উপর পূর্ণদৈর্ঘ ছবি বানাবো। আমার সেই স্বপ্ন পূরণ হল। সরকার একটি চলচ্চিত্র নির্মাণে যে পরিমাণ অনুদান দেয় তাতে পূর্ণদৈর্ঘ চলচ্চিত্র নির্মাণ সম্ভব নয়। তবু সাধ্য মতো চেষ্টা করেছি। আমাদের মুক্তিযুদ্ধে যে নানা ধরনের নানা বয়সের মানুষ অংশগ্রহণ ছিল তারই প্রতিফলন দেখা যাবে চলচ্চিত্রটিতে। এই চলচ্চিত্রে গল্পের মধ্যে নাটক আবার নাটকের মধ্যে গল্প। এখানে দর্শক ১৯৭১ সালের মুক্তি যুদ্ধে ভারত বর্ষের ক্ষুদিরামকে খুজে পাবে।’

৭ ডিসেম্বর বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পায় ‘একাত্তরের ক্ষুদিরাম’। এতে অভিনয় করছেন— মামুনুর রশীদ, ফজলুর রহমান বাবু, ড. ইনামুল হক, মোমেনা চৌধুরী, মুন্সী মজনু, চঞ্চল, চিত্র ছবি, ফিরোজ আল মামুন, সাজু প্রমুখ। শিশুশিল্পীদের মধ্যে রয়েছে— স্বচ্ছ, রুদ্র, শাকিল, অন্তরা, মধুমনি, মুন্না, জুয়েল মিজি প্রমুখ।

চলচ্চিত্রটির চিত্রগ্রাহক মাহফুজুর রহমান, শিল্প নির্দেশক উত্তম গুহ, সহযোগী নির্দেশক এম এ আউয়াল, প্রধান সহকারী পরিচালক মো. শফিউল্লাহ সোহাগ ও সঙ্গীত পরিচালনায় আছেন সুজেয় শ্যাম।

 

 

 


মন্তব্য করুন