Select Page

কানে প্রদর্শনী ভাড়া করেছে দুই ছবি

কানে প্রদর্শনী ভাড়া করেছে দুই ছবি

cannes৬৯তম কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে দেখানো হবে বাংলাদেশের দুই সিনেমা ‘অজ্ঞাতনামা’ ও ‌‘আয়নাবাজি’।

কান চলচ্চিত্র উৎসবে মার্শে দ্যু ফিল্ম বিভাগে প্রযোজকরা উৎসবের অফিসিয়াল ওয়েবসাইটে অর্থের বিনিময়ে নাম নিবন্ধন ও প্রদর্শনী ভাড়া নিয়ে নিজেদের ছবি দেখাতে পারেন। মূলত আন্তর্জাতিক পরিবেশক পেতে এ ধরনের প্রদর্শনীর আয়োজন করা হয়।

উৎসবের মূল ভবন প্যালেস দ্যু ফেস্টিভ্যালের প্যালেস আইতে ১৭ মে সন্ধ্যা ৬টায় ছবিটি প্রদর্শিত হবে তৌকীর আহমেদ পরিচালিত ‘অজ্ঞাতনামা’। ওই প্রদর্শনীতে উপস্থিত থাকবেন প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক (বিক্রয় ও বিপনন) ইবনে হাসান খান ও পরিচালক তৌকীর। এছাড়া ইতালির ‘গাল্ফ অব ন্যাপলস ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল’ অফিশিয়াল সিলেকশন বিভাগে প্রদর্শিত হবে ছবিটি।

মানবপাচারের কাহিনী নিয়ে নির্মিত ‘অজ্ঞাতনামা’য় অভিনয় করেছেন মোশাররফ করিম, নিপুন, শহীদুজ্জামান সেলিম, শতাব্দী ওয়াদুদ, ফজলুর রহমান বাবু প্রমুখ।

এদিকে ১৭ মে সন্ধ্যা ৬টায় গ্রে ওয়ান হলে প্রদর্শিত হবে অমিতাভ রেজার ‘আয়নাবাজি’। এ প্রদর্শনী সম্পর্কে অমিতাভ রেজা বলেন, ‘একটি ছবি বানানোর পর তা যেভাবে আমাদের দেশের ডিস্ট্রিবিউটরদের সামনে উপস্থাপন করা হয়, ঠিক সেভাবেই কান চলচ্চিত্র উৎসবের একটি বিভাগ রয়েছে। যেখানে পৃথিবীর যে কোনো নির্মাতা, প্রযোজক তাদের নির্মিত ছবি কিংবা অন্যকিছু প্রদর্শন করতে পারেন। মূলত নির্দিষ্ট কিছু অর্থমূল্যে নাম নিবন্ধন করে যে কোনো ছবি এখানে প্রদর্শন করা সম্ভব।’

‘আয়নাবাজি’ ছবিটি একটি শহরের গল্প। যে শহরে এখনও দুধওয়ালা আসে, ফেরিওয়ালা হাঁকডাক দেয়, শিশুরা দল বেঁধে নাটক শিখতে যায়। মধ্যবিত্ত জীবনের কিছু ঘটনাপ্রবাহই এ ছবির মূল বিষয়বস্তু। প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী ও নাবিলা।


১ টি মন্তব্য

মন্তব্য করুন