Select Page

থমকে আছে ‘ডুব’

থমকে আছে ‘ডুব’

সরকারি নিষেধাজ্ঞায় থমকে আছে মোস্তফা সরয়ার ফারুকীর চলচ্চিত্র ‘ডুব’। দুই সপ্তাহ পেরিয়ে গেলেও সরকারের কাছ থেকে চলচ্চিত্রটির ব্যপারে নতুন কোন নির্দেশনা আসেনি। বিডিনিউজ টোয়েন্টিফোরকে এমনটাই জানালেন যৌথপ্রযোজনার চলচ্চিত্রের জন্য গঠিত প্রিভিউ কমিটির সদস্য ও পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবন অবলম্বনে চলচ্চিত্রটি নির্মিত হয়েছে এমন অভিযোগ নির্মাতা বরাবর অস্বীকার করে এলেও হুমায়ূন পত্নী মেহের আফরোজ শাওনের অভিযোগের প্রেক্ষিতে ছবিটি এখনও আটকে রেখেছে সরকার। যৌথ প্রযোজনার চলচ্চিত্রের জন্য গঠিত প্রিভিউ কমিটির দেওয়া অনাপত্তিপত্রের ওপর স্থগিতাদেশের পর আর কোনো সিদ্ধান্ত জানায়নি তথ্য মন্ত্রণালয়। যদিও স্থগিতাদেশের পরপরই শোনা গেছে, অভিযোগ যাচাইয়ে চলচ্চিত্রটি পুনরায় দেখার জন্য তথ্য মন্ত্রণালয় প্রিভিউ কমিটির কাছে অনুরোধ জানাবে।

কিন্তু প্রায় ১৫দিন পেরিয়ে গেলেও প্রিভিউ কমিটির কাছে তথ্য মন্ত্রণালয়ের কোনো চিঠি বা আদেশ এসে পৌঁছায়নি বলে জানিয়েছেন কমিটির অন্যতম সদস্য মুশফিকুর রহমান গুলজার।

তিনি বলেন, ‘এখনও আমরা তথ্য মন্ত্রণালয় থেকে কোনো লিখিত আদেশ পাইনি। কোনো কাগজপত্র এসে পৌঁছায়নি আমাদের কাছে। ফলে চলচ্চিত্রটির ভবিষ্যত সম্পর্কে কিছুই বলা যাচ্ছে না। অনাপত্তিপত্রের ব্যাপারে স্থগিতাদেশের পর শুনেছি চলচ্চিত্রটি পুনরায় আমাদের বিবেচনা করার জন্য অনুরোধ জানাবে তথ্যমন্ত্রণালয়। কিন্তু এ ব্যাপারে কোনো কাগজপত্র আমাদের হাতে এসে পৌঁছায়নি।’

এদিকে, মেহের আফরোজ শাওন ছাড়াও হুমায়ূন আহমেদকে ঘিরে চলমান বিতর্কে সিনেমাটি নিয়ে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি। যদিও নির্মাতা ফারুকী ও চলচ্চিত্রটির প্রযোজক গ্লিটজকে জানিয়েছেন, আসছে পহেলা বৈশাখেই বাংলাদেশসহ বিশ্বের কয়েকটি দেশে চলচ্চিত্রটি মুক্তির পরিকল্পনা করছেন তারা।

বলিউড অভিনেতা ইরফান খান, তিশা, পার্ণো মিত্র ও রোকেয়া প্রাচী অভিনীত চলচ্চিত্রটি প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া, এসকে মুভিজ ও ইরফান খান। সম্প্রতি চলচ্চিত্রটির ফার্স্টলুক পোস্টার প্রকাশিত হয়েছে।


মন্তব্য করুন