Select Page

নির্মাতাদের শুভেচ্ছায় সিক্ত ‘আন্ডার কনস্ট্রাকশন’

নির্মাতাদের শুভেচ্ছায় সিক্ত ‘আন্ডার কনস্ট্রাকশন’

under construction

চতুর্দশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা দর্শক পুরস্কার জিতেছে রুবাইয়াত হোসেনেরআন্ডার কনস্ট্রাকশন’। জুরিদের বিচারে সেরা নারী নির্মাতার বিশেষ পুরস্কার অর্জন করেছে ছবিটি। তবে এ সিনেমা উপলক্ষে উদারতার ইতিবাচক নজির স্থাপন করলেন রুবাইয়াতের সহকর্মীরা।

ঢাকার একাধিক নির্মাতা ও বোদ্ধা সিনেমাটি দেখার আহ্বান জানান ফেসবুকে। এর নজির সাধারণত অতীতে কমই দেখা গেছে। আর প্রতিটি স্ট্যাটাস শেয়ার করা হয়েছে ‘আন্ডার কনস্ট্রাকশন’ পাতায়।

পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী লেখেন, ‘ছবিটাতে নারীর চোখে তার চারপাশ দেখার চেষ্টা করা হয়েছে। কিন্তু ভয় পাবেন না, টিপিক্যাল এনজিও ছবি ও বানায়নি বা কেন্দ্রীয় নারী চরিত্রকে অযাচিত মহান বানানোর কোনো চেষ্টাও সে করেনি। ও একটা গল্প বলার চেষ্টা করেছে তার রক্ত, মাংস, ব্যাক্টেরিয়া সবসহ।’

অমিতাভ রেজা লেখেন, “আন্ডার কনস্ট্রাকশন’ দেখে প্রতি মুহুর্ত কেটেছে এমন কারো কথা শুনছি যাদের আমি চিনি, আমার আশেপাশে মানুষ, আমার শহরের কিন্তু মানুষগুলো রঙ্গ লাগানো না, মিথ্যা না। রুবাইয়াত হোসেন শুধু একটা মানবিক গল্পই বলেন নাই, একজন দক্ষ কারিগরের মতোই বলেছেন।”

আকরাম খান লেখেন, ‘‘আন্ডার কনস্ট্রাকশন’ চলচ্চিত্রের গল্প, চরিত্র আমাদের খুব পরিচিত। কিন্তু আমাদের (পুরুষদের) অবজ্ঞা, অবহেলা ও অজ্ঞতার জন্য সবসময়ই এই জগৎ অন্তরালে থাকে। চলচ্চিত্রকার রুবাইয়াতকে ধন্যবাদ এবং অভিনন্দন, নারীর এই জগৎ সততা, আন্তরিকতার সাথে নারীর দৃষ্টিভঙ্গি থেকে নান্দনিকভাবে সার্থক উন্মোচনের জন্য।”

অনিমেষ আইচ লিখেছেন, “রুবাইয়াত হোসেনের ‘আন্ডার কনস্ট্রাকশন’ দেখে মনে আর মগজে অদ্ভুত এক প্রতিক্রিয়া নিয়ে ফিরলাম। আমার কাছে সেটাই ভালো সিনেমা; যেটা দীর্ঘ ভাবনার জন্ম দেয়। ‘আন্ডার কনস্ট্রাকশন’ আমাকে ভাবিত করেছে; নন্দিনী, রয়া কিংবা বাসার কাজের মেয়েটা একেবারেই আমাদের প্রাত্যহিক জীবনের চরিত্রগুলোকে মনস্তাত্ত্বিক টানাপোড়েনের ভেতর দিয়ে অন্যচোখে দেখাতে সক্ষম হয়েছেন পরিচালক ও তার দল। যারা নতুন গল্প এবং ভিন্নতর উপস্থাপনা দেখতে ভালোবাসেন, তাদের এই সিনেমাটি ভালো লাগবে।”

আবু শাহেদ ইমন লিখেছেন, “দ্বিতীয়বার দেখলাম ‘আন্ডার কনস্ট্রাকশন’ ছবিটি। এবার মুগ্ধতা আরও বেড়েছে। প্রথমবার দেখেছি গত মাসে কেরালা ফিল্ম ফেস্টিভালে। এক কথায় অসাধারণ!”

২২ জানুয়ারি ঢাকার স্টার সিনেপ্লেক্স, বলাকা, শ্যামলী ও ব্লকবাস্টার্স সিনেমাসে মুক্তি পেয়েছে ‘আন্ডার কনস্ট্রাকশন’।


মন্তব্য করুন