Select Page

‘প্রেমী ও প্রেমী’ নকল না রিমেক?

‘প্রেমী ও প্রেমী’ নকল না রিমেক?

জাজ মাল্টিমিডিয়ার বেশির ভাগ সিনেমাই ভারতীয় সিনেমার রিমেক। এ নিয়ে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে খুব কমই মুখ খুলতে দেখা গেছে। আবার হলিউড সিনেমার কাহিনীও মিলছে। এ সিনেমাগুলো হলিউডের নকল না রিমেক— সে প্রশ্নের উত্তর নেই। তবে দর্শকের ধারণা নকল।

অগ্নি, রক্ত হয়ে সে অভিযোগ এখন ‘প্রেমী ও প্রেমী’র ঘাড়ে নিঃশ্বাস ফেলছে। শুক্রবার সন্ধ্যায় জাজ মাল্টিমিডিয়ার অফিসিয়াল ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়েছে জাকির হোসেন রাজু পরিচালিত ছবিটির হল ট্রেলার। আগে থেকেই নকলের গুজব ছিল। এবার তা আরো ভারি হলো। তবে অভিনয়, লোকেশন মিলে সুনির্মাণ বলা যায় সিনেমাটিকে।

বেশির ভাগ দর্শক বলছে, ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত হলিউড সিনেমা ‘লিপ ইয়ার’-এর নকল ‘প্রেমী ও প্রেমী’। ৩ মিনিট ২৩ সেকেন্ডের ট্রেলারটির প্রায় সিংহ ভাগ মিলে যাচ্ছে লিপ ইয়ারের সঙ্গে। ইউটিউবে লিপ ইয়ারের ১ নম্বর ট্রেলারটির ব্যাপ্তি ২ মিনিট ৩২ সেকেন্ড। দুয়েকটি দৃশ্য কেবল পারিপার্শ্বিকতা পাল্টানো হয়েছে।

থিম একই। প্রেমী ও প্রেমীর ট্রেলার মতে নুসরাত ফারিয়া লন্ডনের মেয়ে। আর শুভ বাংলাদেশের ছেলে। ফারিয়া প্লেনে করে তার পছন্দের মানুষকে প্রপোজ করতে যাচ্ছে। প্লেনের এই দৃশ্যটি হুবহু মিলে যাচ্ছে লিপ ইয়ারের ট্রেলারের সঙ্গে। নুসরাত ফারিয়ার দেওয়া ডায়ালগও মিলে যাচ্ছে লিপ ইয়ারের নায়িকা অ্যামি অ্যাডামসের ডায়ালগের সঙ্গে। শুধু তাই নয়, এরপর গল্পের নানা দিক প্রায় অবিকল মিল খুঁজে পাওয়া যাচ্ছে দুটি ট্রেলারের। ফারিয়া-শুভর জার্নি, ফান, বাসা খোঁজা, গাড়ি বিভ্রাটসহ টুকরো দৃশ্যগুলোর প্রায় সবই লিপ ইয়ারের কপি।

এ প্রসঙ্গে পরিচালক জাকির হোসেন রাজু বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘বিষয়টি আমার ঠিক জানা নেই। আপনাদের কাছেই প্রথম শুনলাম। আসলে প্রোডাকশন হাউস আর স্ক্রিপ্ট রাইটার আমাকে যে গল্প দিয়েছেন আমি সেটাই বানিয়েছি। এটা ঠিক কোনো কিছুর সঙ্গে মিলে গেল কি-না সেটা আমি বলতে পারব না। ’

এর আগেও একই প্রোডাকশন ও একই পরিচালকের পোড়ামন সিনেমাটির বিরুদ্ধে হুবহু নকলের অভিযোগ উঠেছিল। এটি ছিল তামিল ব্লকবাস্টার মায়না-এর আদলে নির্মিত। অথচ প্রচার করা হয়— বান্দরবানের সত্য কাহিনীতে নির্মিত হয়েছে সিনেমাটি।

বাংলাদেশ প্রতিদিন অবলম্বনে।


মন্তব্য করুন