Select Page

ফিল্মবাজারে নির্বাচিত ‘অপদার্থ’, ‘নোনা জলের কাব্য’

ফিল্মবাজারে নির্বাচিত ‘অপদার্থ’, ‘নোনা জলের কাব্য’

sumit-emon

ভারতের গোয়ায় অনুষ্ঠিতব্য দক্ষিণ এশিয়ার ফ্ল্যাগশিপ ইন্ডাস্ট্রি ইভেন্ট ফিল্ম বাজারের কো-প্রোডাকশন মার্কেটে ২০১৬ সালের নির্বাচিত প্রজেক্টের তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশের দুই সিনেমা।

আবু শাহেদ ইমনের ‘অপদার্থ’, যার ইংরেজি টাইটেল ‘আ ফুলিশ ম্যান’ ও রেজোয়ান শাহরিয়ার সুমিতের ‘নোনা জলের কাব্য’, যার ইংরেজি টাইটেল ‘দ্য সল্ট ইন আওয়ার ওয়াটারস’।

এর মধ্যে ‘অপদার্থ’ প্রযোজনা করছেন নামি নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী

সোমবার নির্বাচিত ১৮টি ছবির নাম ঘোষণা করা হয়। বাংলাদেশের সিনেমা দুটি ছাড়াও নেপালের একটি ও চায়না-নেদারল্যান্ডের যৌথ প্রযোজনার একটিসহ ভারতের বাইরে চারটি ছবি নির্বাচিত হয়েছে। বাকি ১৪টি প্রজেক্ট নির্বাচিত হয়েছে ভারত থেকে!

নির্মাতা ইমন জানান, প্রথম সিনেমা ‘জালালের গল্প’-এর আগেই ‘অপদার্থ’-এর প্রস্তুতি নেন। তখন নাম ছিল ‘একজন পুলিশের গল্প’, যার ইংরেজি টাইটেল ‘দ্য টেল অব আ পুলিশম্যান’!

ছবিটির জন্য ইমন বুসান চলচ্চিত্র উৎসবের এশিয়ান সিনেমা ফান্ড থেকে চিত্রনাট্য উন্নয়নে অনুদান পান। সুইডেনের গোটেবোর্গ চলচ্চিত্র উৎসব থেকে পান সেরা পিচিং এর পুরস্কার! একই বিভাগে ২০১২ সালে চীনের বেইজিং চলচ্চিত্র উৎসবের ফিল্ম মার্কেটে পুরস্কার পান! এছাড়া সম্প্রতি শেষ হওয়া লোকার্নো চলচ্চিত্র উৎসবের ওপেন ডোরসের ল্যাব সেকশনেও ‘অপদার্থ’ অংশ নেয়।

এদিকে চলতি বছরের ২০-২৪ নভেম্বর ভারতের গোয়ায় সারাবিশ্ব থেকে গুরুত্বপূর্ণ সব ইন্ডাস্ট্রি প্রফেশনালরা আসবেন ফিল্ম বাজারে। প্রতিযোগিতামূলক এই কো-প্রোডাকশন মার্কেটে অংশ নিতে চাইলে চিত্রনাট্য ও সিনেমার সার্বিক প্রস্তাবনা আগেই জমা দিতে হবে।


মন্তব্য করুন