Select Page

বায়োপিকে শাহ আবদুল করিম

বায়োপিকে শাহ আবদুল করিম

SHAH-ABDUL-KARIM-HOME

সারা দুনিয়ায় এখন বায়োপিকের ঝড় বইছে। বিভিন্ন ক্ষেত্রে খ্যাতিমান ব্যক্তিত্বদের নিয়ে নির্মিত হচ্ছে দর্শক-সমালোচক প্রশংসিত সিনেমা। সেখানে বেশ পিছিয়ে আছে ঢালিউড। এবার সে খরা কাটাতে নির্মিত হতে যাচ্ছে কিংবদন্তী গীতিকবি ও শিল্পী শাহ আবদুল করিমের জীবনী অবলম্বনে চলচ্চিত্র।

এর আগে তাকে নিয়ে কয়েকটি তথ্য ও প্রামাণ্যচিত্র নির্মাণ হলেও পূর্ণদৈর্ঘ্য সিনেমার উদ্যোগ এই প্রথম। উদ্যোগটি নিয়েছেন নবীন পরিচালক মোক্তাদির ইবনে ছালাম। সিনেমার নামও শাহ আবদুল করিমের গান থেকে নেওয়া— ‘রঙের দুনিয়া’। ইতোমধ্যে এ বিষয়ে প্রয়াত শিল্পীর পরিবারের সঙ্গে কথা বলেছেন মোক্তাদির।

তিনি তিন বছর ধরে ছবিটির চিত্রনাট্যের কাজ করছেন। এটি তৈরি করছেন শাহ আবদুল করিম গবেষক সিদ্দিকী হারুন। এর জন্য শিল্পীর পরিবারের কাছ থেকে অনুমতি নেওয়া হয়েছে। তার ছেলে শাহ জালাল চিত্রনাট্য পড়েছেন। তিনি কিছু সংশোধনী দিয়েছেন, এখন সে অনুযায়ী কাজ চলছে।

শৈশবে রাখাল বালক হিসেবে অন্যের বাড়িতে শাহ আবদুল করিমের কাজ করা থেকে শুরু করে গানের প্রতি আসক্তি, বিভিন্ন ওস্তাদের সান্নিধ্যপ্রাপ্তি- সবই থাকবে ছবিতে।

মূল চরিত্রে অভিনয়ের জন্য ভাবা হচ্ছে গাজী রাকায়েত ও কণ্ঠশিলী আগুনকে। পরিচালক তাদের সঙ্গে কথা বলেছেন। এ ছাড়া শাহ আবদুল করিমের স্ত্রী সরলার চরিত্রে পপির কথা ভাবা হচ্ছে। শিল্পী চূড়ান্ত করে ডিসেম্বর নাগাদ শুটিং শুরু হবে। ‘রঙের দুনিয়া’ প্রযোজনা করবে সাড়া প্রোডাকশন।

বাংলা ট্রিবিউন অবলম্বনে।


মন্তব্য করুন