Select Page

‘বৃহন্নলা’র বদলে ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’

‘বৃহন্নলা’র বদলে ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’

brihonnola1

অন্যের গল্প চুরি করে চলচ্চিত্র তৈরির অভিযোগ প্রমাণিত হওয়ায় ‘বৃহন্নলা’র তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিল করেছে সরকার। সে হিসেবে ২০১৪ সালের সেরা সিনেমার পুরস্কার যাচ্ছে ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’র ঘরে।

এ ছাড়া বাতিল হওয়া অন্য দুটি পুরস্কার পাচ্ছে ‘মেঘমল্লার’। ‘সেরা কাহিনীকার’ আখতারুজ্জামান ইলিয়াস ও জাহিদুর রহিম অঞ্জন নির্বাচিত হয়েছেন ‘সেরা সংলাপ রচয়িতা’।

২০১৫ সালের সেপ্টেম্বরে ভারতের দৈনিক টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, সৈয়দ মুস্তাফা সিরাজের ছোট ছেলে সাংবাদিক অমিতাভ সিরাজ দাবি করেছেন তার বাবার গল্প অনুকরণ করে ‘বৃহন্নলা’ চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে। জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়ার পর বিষয়টি ফের আলোচনায় চলে আসে।

বিষয়টি খতিয়ে দেখতে বাংলাদেশ বেতারের মহাপরিচালক এ কে এম নেছার উদ্দিন ভূইয়াকে প্রধান করে একটি তদন্ত কমিটি করে তথ্য মন্ত্রণালয়। অভিযোগ প্রমাণিত হওয়ায় পুরস্কার তিনটি বাতিল করা হয়।

এ ছাড়া অনুদান বাবদ সিনেমাটির জন্য সরকার কাছ থেকে পাওয়া ২৪ লাখ টাকা সুদ’সহ ফেরত দিতে হবে ‘বৃহন্নলা’র নির্মাতাকে।

মাস খানেক আগে ‘বৃহন্নলা’ চলচ্চিত্রের কাহিনীর স্বত্ব হিসাবে প্রয়াত সৈয়দ মুস্তাফা সিরাজের নাম ব্যবহার এবং তার পরিবারকে দেড় লাখ রুপি দেওয়ার অনুরোধ জানিয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুকে চিঠিও দেন পশ্চিমবঙ্গের কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও দেবেশ রায়।

এছাড়া সৈয়দ মুস্তাফা সিরাজ আকাদেমি’র সচিব সৈয়দ হাসমত জালালও একই বিষয়ে তথ্যমন্ত্রীকে আলাদা চিঠি দিয়েছিলেন।


মন্তব্য করুন