Select Page

সরকারি অনুদানে হুমায়ূনের ‘দেবী’তে জয়া

সরকারি অনুদানে হুমায়ূনের ‘দেবী’তে জয়া

joya ahsan

সরকার ২০১৫-১৬ অর্থবছরে সাতটি চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার (১৪ জুন) এ ঘোষণা দেওয়া হয়। প্রজ্ঞাপনে আছে হুমায়ূন আহমেদের বিখ্যাত উপন্যাস ‘দেবী’র নাম। সিনেমাটির চিত্রনাট্য করেছেন মাকসুদ হোসাইন।

প্রজ্ঞাপনে আরো লেখা আছে মাকসুদ হোসাইনের সঙ্গে ‘দেবী’ পরিচালনা করছেন জয়া আহসান। তবে এ অভিনেত্রী বাংলানিউজকে বলেন, ‘অনুদান পাওয়ায় ভালো লাগছে। তবে প্রজ্ঞাপনে ছবিটির পরিচালক ও প্রযোজনা হিসেবে আমার নামও উল্লেখ রয়েছে। আমি আসলে পরিচালনা করবো না।’

ছবিটিতে জয়া অভিনয়ও করবেন বলে জানালেন। এখন দর্শকের আগ্রহের বিষয় কোন চরিত্রে অভিনয় করবেন তিনি। ‌‘দেবী’সহ তিনটি নারী চরিত্র আছে ওই উপন্যাসে।

অনুদান পাওয়া অন্য ছয়টি চলচ্চিত্র হলো- মুহাম্মদ জাফর ইকবালের উপন্যাস অবলম্বনে শিশুতোষ ছবি ‘আঁখি ও তার বন্ধুরা’ (মোরশেদুল ইসলাম), ‘শঙ্খধ্বনি’ (কামার আহমাদ সাইমন), ‘গহীন বালুচর’ (বদরুল আনাম সৌদ), ‘বৃদ্ধাশ্রম’ (স্বপন চৌধুরী), ‘সাবিত্রী’ (পান্থ প্রসাদ) এবং প্রামাণ্যচিত্র ‘বধ্যভূমিতে একদিন’ (কাওসার চৌধুরী)।

অন্যদিকে স্বল্পদৈর্ঘ্য ক্যাটাগরিতে এ বছর অনুদানের জন্য ৫টি চলচ্চিত্রকে নির্বাচন করা হয়েছে। এগুলো হলো-রাজীব আহসানের প্রযোজনা ও পরিচালনায় ‘নামহীন গোত্রহীন’, আবু সাঈদ রাব্বীর প্রযোজনা ও পরিচালনায়  ‘ব্রাত্যজন’, আরিফুজ্জামানের প্রযোজনা ও হাবিবের পরিচালনায় ‘সাইকেল বালক’, দেওয়ান বাদলের প্রযোজনা ও পরিচালনায় ‘জলকন্যা’ এবং  মোশারফ হোসেনের প্রযোজনা ও শাহজাহান শামীমের পরিচালনায় ‘রক্তাবলীর কান্না’।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবীয় মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমান বিবেচনায় এ ছবিগুলো অনুদানের জন্য নির্বাচন করা হয়েছে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।


মন্তব্য করুন