Select Page

সালমান সম্পর্কে ফারুকী

সালমান সম্পর্কে ফারুকী

salman-farooki

২০১৪ সালে সালমান শাহর মৃত্যুবার্ষিকীতে রাজধানীর বলাকা সিনেমা হলে সপ্তাহব্যাপী চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়। ওই সময় ফেসবুক স্ট্যাটাসে সালমানকে নিয়ে মন্তব্য করেন নন্দিত নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। এবার পড়ে নিন তিনি কী বলেছেন—

এমন না যে আমি হিরোর স্টেরিওটিপিকাল ধারণার খুব ভক্ত। তবে এটা আমি জানি পপ কালচারের একটা হিরো লাগে।

সিনেমার হিরোদের নানা স্টেরিওটাইপের ভিড়ে সে ছিল অনেক স্বাভাবিক একজন অভিনেতা। তার সময়ের তুলনায় এগিয়ে থাকা, এমনকি এখনকার সময়ের তুলনায়ও। শিক্ষা-দীক্ষা বা জীবন যাপনের ছাপ মানুষের চলন-বলন এমনকি তাকানোতেও ফুটে ওঠে। মেইনস্ট্রিমের স্টার কারখানার মধ্যেও এই কারণে সে আলাদা আলো ছড়াতো। সে যেসব ছবিতে অভিনয় করতো, সেইসব ছবির চেয়েও কয়েকশ মাইল এগিয়ে ছিল সে। মনে রাখতে হবে সে যখন ছবিতে অভিনয় করতো তখন ছবি নির্মাণের ফর্মুলাই যে শুধু ভারতীয় ফরম্যাট অনুসরন করতো তা না, ছবির অভিনেতার নামটাও ভারতীয় স্টারদের আদলে করে দেয়া হতো। যে কারণে বাপের আকিকা দেয়া ‘ইমন’ ছেড়ে তাকে সালমান হতে হয়েছে। অবশ্য এই ফরম্যাট অনুসরণ বা হুবহু কপি এখনো চলছে।

যাই হোক, এক সময় মেইনস্ট্রিমের আইকন ছিলেন সালমান, আর এখন? এখন আমাদের আইকনকে হতে হয় তামাশামূলক সুপারহিরো। যে প্রাণ দিয়ে সাহেব হওয়ার চেষ্টা করবে আর সাহেবদের ছবির দৃশ্য কপি করবে। করতে গিয়ে ওষ্ঠা খাবে। আর আমরা মজা পাবো। এটা হয়তো আমাদের শুষ্ক জীবনে একটু রসের জোগান দেয়, কিন্তু এটা কি বাংলাদেশি পপুলার কালচারের বড় ডিগ্রেডেশন? আমি নিশ্চিত নই। (৫ সেপ্টেম্বর ২০১৪)


মন্তব্য করুন