Select Page

একই গান থেকে তিন ছবি!

একই গান থেকে তিন ছবি!

Pori Moni in New Bangla Film Mohua Shundoriকবি দ্বিজ কানাই ৩০০ বছর পূর্বে একটি পালাগান রচনা করেন মহুয়া সুন্দরী নামে। পালাগানটিতে মোট ৭৫৫ ছত্র আছে, যেগুলোকে দীনেশচন্দ্র সেন ২৪টি অধ্যায়ে বিভক্ত করেছেন। বিখ্যাত এ পালা গানটি নিয়ে নির্মিত হয়েছে দু’টি ছবি এবং সম্প্রতি আরেকটার নির্মান কাজ শেষ হয়েছে। সাম্প্রতিক ছবিটির নাম মহুয়া সুন্দরী

১৯৬৬ সালে আলী মনসুর নির্মাণ করেছিলেন ‘মহুয়া’। পরে ১৯৮৬ সালে শামসুদ্দিন টগর নির্মাণ করেন ‘মহুয়া সুন্দরী’। রওশন আরা নিপার পরিচালনায় ‘মহুয়া সুন্দরী’ নির্মান শেষে গত বৃহস্পতিবার সেন্সর থেকে ছাড়পত্র পেয়েছে ।

বাংলাদেশে রিমেক ছবির সেরকম প্রচলন কখনোই খুব বেশী ছিলনা। হাতে গোনা কিছু ছবি রিমেক হয়েছে যার অধিকাংশ সাহিত্য নির্ভর এবং কিছু কিছু লোকজ ইতিহাস অবলম্বনে। তারই ধারাবাহিকতায় লোকজ চরিত্র মহুয়ার উপরে নির্মিত হল রওশন আরা নিপা পরিচালিত ‘মহুয়া সুন্দরী’।

সরকারি অনুদানপ্রাপ্ত এই ছবিটিতে মহুয়া চরিত্রে অভিনয় করেছে পরী মনি। এ সিনেমায় নায়ক হিসেবে থাকছেন সুমিত।  সাজানো গোছানো এই ছবি কোন রকম কাট-ছাট ছাড়াই সেন্সর থেকে ছাড়পত্র পেয়েছে।

Mohua Sundori Pori Moni Item Song

২০০৭ সাল থেকে রওশন আরা নিপা সিনেমাটির চিত্রনাট্য নিয়ে কাজ করছেন। ২০০৬ সালে এনটিভিতে কাজ করার সময় নেত্রকোণায় ‘মহুয়া সুন্দরী’ যাত্রাপালা দেখে সিদ্ধান্ত নেন যে এ যাত্রাপালা নিয়ে একটি সিনেমা বানাবেন। ‘মহুয়া সুন্দরী’কে তিনি রূপালী পর্দায় হাজির করবেন।

মহুয়া সুন্দরী গীতি কবিটাটি একটি নিখুদ প্রেমের গল্প। যাত্রাপালার নায়িকা ‘ছবি’র মাধ্যমে দর্শককে তিনি নিয়ে যাবেন ‘মহুয়া’র কাছে। ‘ছবি’ চরিত্রটিতেও থাকছেন পরী মনিকে। সিনেমায় দেখা যাবে, যাত্রাদলের নায়িকা ছবি, ‘মহুয়া’ চরিত্রে অভিনয় করতে গিয়ে নিজেকে ‘মহুয়া’ ভাবতে শুরু করে। এদিকে যাত্রা দেখতে আসা জীবনও নিজেকে মহুয়ার প্রেমিক জমিদারবাবু ভাবতে শুরু করে। আর এভাবেই এগিয়ে গিয়েছে কাহিনি।

১৯৯৭ সালে ‘গোধূলির লগন’ নাটকের মাধ্যমে পরিচালনায় আসেন নিপা। এরপর ‘আপন আমার আপন’, ‘বিজয়িনী’, ‘অবাক জলপান’সহ বেশকটি নাটক নির্মাণ করেন তিনি। ‘ঠাকুরমার ঝুলি’ এবং ‘কুয়াশার কণা’ নামে দুটি ধারাবাহিকও নির্মাণ করেছেন তিনি।  তবে নিপা বেশি মনোযোগী ছিলেন প্রামাণ্যচিত্র নির্মাণের প্রতি। দৌলতদিয়া যৌনপল্লীর শিশুদের নিয়ে ‘চিলড্রেন ইন দ্য হিডেন ওয়ার্ল্ড’ শিরোনামে প্রামাণ্যচিত্র নির্মাণের মাধ্যমে সে যাত্রা শুরু। সম্প্রতি তিনি ‘জননী’ নামে মুক্তিযুদ্ধভিত্তিক একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন।

সূত্র: এনটিভি


মন্তব্য করুন