জার্মানির ইন্ডিসচেস উৎসবে ‘দি পোস্টার’

1003928_163376663855699_410799947_n

আলোচিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দি পোস্টার’ এর ঝুলিতে আরো একটি অর্জন যুক্ত হলো। ‌‘১২তম ইন্ডিসচেস ফিল্ম ফেস্টিভ্যাল স্টাটগারট ২০১৫’ এর প্রতিযোগিতা বিভাগের জন্য মনোনীত হয়েছে আসিফ খান পরিচালিত চলচ্চিত্রটি। জার্মানির স্টাটগারটের মেট্রোপল কিনোতে ১৬ জুলাই স্থানীয় সময় বিকাল ৫টায় ‘দি পোস্টার’ প্রদর্শিত হবে।

অমর কথাসাহিত্যিক ও নির্মাতা জহির রায়হানের ছোটগল্প অবলম্বনে ১৫ মিনিটের চলচ্চিত্রটি নির্মিত হয়েছে। চলচ্চিত্রটি ইতোমধ্যে দেশ-বিদেশে ৮টি পুরস্কার ও ৭টি অফিসিয়াল সিলেকশন লাভ করেছে।

এ চলচ্চিত্রে দেখা যাবে, আমজাদ সাহেব একজন মধ্যবিত্ত শ্রেনীর মানুষ। জীবন সংগ্রামের কারণে তিনি কোনো ধরনের রোমান্টিকতার ধার ধারেন না। সীমাহীন অশান্তির মধ্যে লক্ষ্য করলেন কে বা করা তার নতুন রঙ করা দেয়ালে পোস্টারে ছেয়ে ফেলেছে! তিনি দেওয়ালে লিখে দেন ‌‘পোস্টার লাগানো নিষেধ’।

‘দি পোস্টার’ এ অভিনয় করেছেন ইহতিশাম আহমেদ, মম শিউলি, হাসনাত রিপন, ফারগানা মিল্টন, ভিকি জাহেদ, আসলাম, মাসুদুর রহমান, আব্দুল খালেক, শাকিলা, ইথান, তুষার, ইরতিজা হাসানসহ অনেকে।

দিল্লির দাদা সাহেব ফালকে চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ারের পাশাপাশি অ্যাওয়ার্ড পাওয়ার পর ‘দি পোস্টার’ চেন্নাইয়ে লাভ করে বেস্ট শর্ট পুরস্কার। এ ছাড়া কলকাতা, নয়ডা, ঢাকা, চট্টগ্রাম ও মুম্বাইতে অ্যাওয়ার্ড পেয়েছে পোস্টার। পাশাপাশি প্রশংসিত হয়েছে গোয়া, ব্যাঙ্গালোর, কেরালা, আহমেদনগর ও বিহারে।

চলচ্চিত্রটির চিত্রগ্রহণে ছিলেন বিদ্রোহী দিপন। সঙ্গীত পরিচালনা ও সম্পাদনা করেছেন রাজেশ কাপুর। প্রযোজনা করেচেন আসিফ খান ফিল্মস প্রোডাকশন। সহ-প্রযোজনা ও পরিবেশনায় আছে ভারতের লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটি।

মন্তব্য করুন।

মন্তব্য করুন