নীড়

চলচ্চিত্র নায়িকা ‘নীড়’ (Nirr) অভিনীত মুক্তিপ্রাপ্ত প্রথম ছবি ‘ভালোবাসলে দোষ কি তাতে’। অবশ্য তার অভিনীত প্রথম চলচ্চিত্র মাহবুব আলম পরিচালিত ‘আড়ং’, ছবিটির কাজ শেষ হলেও অজানা কারণে মুক্তি পায় নি।

নীড়ের ছোটবেলা কেটেছে যশোরে। সেখানে তিনি উদীচীর সঙ্গে যুক্ত হয়ে কথ্থক ও আধুনিক ধারার নাচের উপর তালিম নেন।  পরবর্তীতে উচ্চ মাধ্যমিক শিক্ষা শেষে আরও ভালো করার লক্ষ্য নিয়ে সপরিবারে ঢাকায় থিতু হওয়ার পর একটি ফটোশুট করেন নীড়। তার সেই ফটোশুটের ছবি হাতে পান পরিচালক মাহবুব আলম। তিনি তখন ‘আড়ং’ সিনেমার জন্য নতুন মুখ খুঁজছেন। ছবি দেখে নীড়কে পছন্দ করেন পরিচালক এবং সিনেমার ‘সোনালী’ চরিত্রের জন্য নির্বাচন করেন। প্রথমে বাবা-মা’র সমর্থন না থাকলেও পরবর্তীতে তারা চলচ্চিত্রে অভিনয়ে পূর্ণ সহযোগিতা করেন।

প্রথম ক্যামেরার সামনে দাড়ানো প্রসঙ্গে তিনি বিডিনিউজ২৪ এর সাথে দেয়া এক সাক্ষাতকারে বলেন, ‘প্রথম ক্যামেরার সামনে দাঁড়াচ্ছি, শট দিচ্ছি – আমি এতকিছু একদম ভাবিনি। শুধু পরিচালক যেভাবে চাইছিলেন  সেভাবেই শট দিচ্ছিলাম। শট ওকে হওয়ার পর সেটের সবাই যখন হাততালি দিয়ে উঠল, তখন বেশ ভয় লাগল। পরের শটটা কিভাবে দেবো, সে টেনশনে পড়ে গেলাম।’

চলচ্চিত্রের ক্যারিয়ার প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘আমি ক্যারিয়ার নিয়ে এখনই ছক কষতে শুরু করিনি। তবে আমি ভালো সিনেমাতেই কাজ করতে চাই। বছরে এক গাদা সিনেমার নায়িকা হতে চাই না। ভালো সিনেমা হলে বছরে একটি সিনেমাই করব। তবে অবশ্যই প্রতিটি সিনেমাতে আমি ভিন্নভাবে নিজেকে উপস্থাপন করতে চাই।’

হারুনুর রশিদ এবং সেলিনা রশিদের তিন সন্তানের মধ্যে বড় নীড় যশোর থেকে এসএসসি এবং এইচএসসি পড়াশোনা শেষ করে বর্তমানে একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ফিল্মের উপর পড়াশোনা করছেন।

নীড়ের ফেসবুক প্রোফাইল: Kazi Romana Islam Nirr

 

উল্লেখযোগ্য চলচ্চিত্র

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম কাজী রোমানা ইসলাম নীড়
ডাকনাম নীড়
জন্ম তারিখ মে ১৪, ১৯৯৩
জন্মস্থান যশোর।

অন্যান্য ব্যক্তি