জিল্লুর রহমান

জিল্লুর রহমান একজন চলচ্চিত্র পরিচালক, প্রযোজক এবং অভিনেতা। বিখ্যাত চলচ্চিত্রকার নারায়ন ঘোষ মিতার সহকারী হিসেবে তিনি চলচ্চিত্রে যাত্রা শুরু করেন। পরবর্তীতে ১৯৮৫ সালে মিস লোলিতা চলচ্চিত্রের মাধ্যমে তিনি পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন।

জিল্লুর রহমান ১৯৪৮ সালের ১০ জুলাই ময়মনসিংহের ফুলপুর থানার কাজিয়াকান্দা গ্রামে জন্মগ্রহণ করেন। বরেণ্য চলচ্চিত্র-নির্মাতা নারায়ণ ঘোষের সহকারী হিসেবে ‘দীপ নেভে নাই’ ছবির মাধ্যমে চলচ্চিত্রের সঙ্গে তিনি জড়িত হন। তাঁর প্রথম পরিচালিত ‘মিস ললিতা’ (১৯৮৫)। এরপর তিনি ‘আঁচলবন্দী’, ‘আয়নামতি’, ‘শুকতারা’, ‘বনবাসে’, ‘বেদের মেয়ে জোছনা’ (কলকাতা), মোহন বাঁশি, গরীবের ওস্তাদ, টাইগার, বাবা মাস্তান, ঈমানদার মাস্তান, স্বপ্নের ভালোবাসা, নিষিদ্ধ প্রেমসহ বেশ কিছু ছবি নির্মাণ করেন। তাঁর নির্মিত সর্বশেষ ছবি ‘আক্কেল আলীর নির্বাচন’। ছবিটি ২০০৮ সালে মুক্তি পায়।

জিল্লুর রহমানের প্রযোজনা সংস্থার নাম খাজা ফিল্মস। তার প্রযোজিত চলচ্চিত্র ডিসকো বাইদানী। তার পড়াশোনা আইএ পর্যন্ত। তিনি অটো ডিজেলের উপর ডিপ্লোমা সম্পন্ন করেছিলেন।

২০১১ সালের ১১ জানুয়ারী তারিখে এই চলচ্চিত্র নির্মাতা মৃত্যুবরণ করেন। মৃত্যুর দিন সকাল থেকেই তিনি শরীরে জ্বর অনুভব করছিলেন। জ্বর বেড়ে গেলে তাঁকে সূত্রাপুরে মালাকারটোলায় বাসার কাছে একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে শারীরিক অবস্থার দ্রুত অবনতি হলে তাঁকে বিকেলে আলরাজী হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

 

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম জিল্লুর রহমান
জন্ম তারিখ জুলাই ১০, ১৯৪৮
মৃত্যু তারিখ জানুয়ারী ১১, ২০১১
জন্মস্থান কাজিয়াকান্দা, ফলপুর, ময়মনসিংহ