ইন্তেখাব দিনার

ব্যস্ত শহরে, ঠাস বুনোটের ভিড়ে, আজও কিছু মানুষ, স্বপ্ন খোঁজে ফিরে – একুশে টেলিভিশনে প্রচারিত জনপ্রিয় ধারাবাহিক নাটক বন্ধনের মাধ্যমে যিনি সারাদেশের মানুষের কাছে পরিচিত হয়ে উঠেন তিনি ইন্তেখাব দিনার (Intekhab Dinar)। মঞ্চ নাটক থেকে তার উত্থান, টিভি নাটকে তিনি অত্যন্ত জনপ্রিয় অভিনেতা। টিভির পাশাপাশি বিভিন্ন সময়ে তিনি বেছে বেছে চলচ্চিত্রেও অভিনয় করেন।

অভিনয়ের প্রতি ইন্তেখাব দিনারের আগ্রহ তৈরী হয় এইচএসসি পরীক্ষা দেয়ার পর। বন্ধুদের সাথে তিনি নাগরিকের একটি মঞ্চ নাটক দেখতে গিয়েছিলেন। নাটকটি তাকে বেশ প্রভাবিত করেছিল। এর পর তিনি আরও বেশ কিছু নাটক দেখেন এবং অনুভব করেন অভিনয়ের প্রতি তিনি আগ্রহ বোধ করছেন। এমন সময় নাগরিক নাট্য সম্প্রদায়ের একটি বিজ্ঞাপনে সাড়া দিয়ে তিনি আবেদন করেন। ইন্টারভিউতে কৃতকার্য হয়ে তিনি আরও বিশজনের সাথে নাগরিক নাট্য সম্প্রদায়ে যোগ দেন ১৯৯৫ সালে। ২০০১ সাল পর্যন্ত তিনি এই দলের সাথেই ছিলেন। নাগরিক নাট্য সম্প্রদায়ের হয়ে ইন্তেখাব দিনার নুরুল দীনের সারাজীবন, অচলায়তন, মৃত্যু সংবাদ, গ্যালিলীও, দেওয়ান গাজীর কিচ্ছা এবং শঙ্খচিল নাটকে অভিনয় করেন।

মঞ্চে কাজ করার পাশাপাশি ইন্তেখাব টিভি নাটকেও অভিনয় শুরু করেন। তার অভিনীত প্রথম নাটক গাজী রাকায়েতের পরিচালনায় গোর। নাটকটি খুবই প্রশংসিত হয়েছিল। তবে বন্ধন নাটকের মাধ্যমে তিনি তিনি সারাদেশের মানুষের কাছে এক নামে পরিচিত হয়ে উঠেন।ইন্তেখাব দিনার অভিনীত আরও কিছু জনপ্রিয় নাটকের মধ্যে রয়েছে সাড়ে তিন তলা, কাছের মানুষ, স্পর্শের বাইরে।

জয়যাত্রা চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রে পদার্পন করেন। তিনি অল্প কিছু চলচ্চিত্রে অভিনয় করেছেন।

ইন্তেখাব দিনার ২০১৩ সালের ১৪ এপ্রিল বাংলা নববর্ষের দিনে ভালোবেসে আরেক জনপ্রিয় টিভি অভিনেত্রী বিজরী বরকতউল্লাহকে বিয়ে করেন। ইন্তেখাব দিনারের এটি প্রথম বিয়ে।

ইন্তেখাব দিনারের ফেসবুক প্রোফাইল: Intekhab Dinar

 

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম ইন্তেখাব দিনার