Select Page

উধাও

উধাও
Udhaon_Poster-235x275চার তারিখ রিলিজের দিন। চার তারিখই চলে গেলাম দেখতে। ছবির নাম ‘উধাও‘। বাংলাদেশে দেখানোর আগে অমিত আশরাফের প্রথম এই ছবিটি এর আগেই আরও একুশটি আন্তর্জাতিক মুভি ফেস্টিভালে দেখানো হয়েছে। জিতে এনেছে সাতটি আন্তর্জাতিক পুরস্কার। তিনটি মননোয়নও ছিল। ইংরেজিতে নাম ‘THE RUNAWAY’। ছবিটা দেখার আগেই একটা প্রশ্ন আসবে কেন ইংরেজিতে নাম ESCAPE হলো না। ছবিটা দেখলে আশা করি জবাব পেয়ে যাবেন।
কাহিনী এত সুন্দরভাবে এগিয়ে চলেছে যে কখনও আপনার বিরক্তি লাগবে না। ছবিটা বোঝার জন্য সবসময় খেয়াল রাখতে হবে। মূল চরিত্র কী শাহেদ আলী না মনির আহমেদ এই নিয়ে দ্বিধা থেকে যাবে। শাহেদ আলী এক ভ্যানচালক। একজন বান্টি হান্টার। ঘরে এক ছেলে আর স্ত্রী। মনির আহমেদ এক নেতা। এবার নির্বাচনে দাঁড়াবেন। এ দুটি সমান্তরাল চরিত্র নিয়েই কাহিনী এগিয়ে গিয়েছে। কিন্তু এটা বলতে বাধ্য যে ছবির শেষ মুহূর্তে যখন আপনি ব্যাপারটা বুঝতে পারবেন তখন বের হবার সময় অধিংকাংশ দর্শকের অস্কার অস্কার চিল্লানি শুনে বের হতে হবে।
মারতে হবে না হলে মরতে হবে একথা ফ্লাশব্যাকে দেখা যাবে। শাহেদ আলীর একটি গুলি খাওয়ার সিন অবশ্য ফাইট ক্লাব থেকে নেয়া হয়েছে। অনিমেষ আইচ যতটুকু সময় পর্দায় ছিলেন সবটুকু আলো নিজের ওপর কেড়ে নিয়েছিলেন। নওশাবার অভিনয়ও ছিল অনবদ্য। অতীত থেকে বের হয়ে আসা এক মানুষের আবার অতীতে ফিরে যাবার পর গল্পের যে তিনটা সমান্তরাল রেখা ছিল সে তিনটি মিলে যাবে। কিন্তু আপনি চমকে যাবেন যখন বুঝবেন ছবিতে একটার পর একটা পাঞ্চলাইন ধরতে আপনি ব্যর্থ হয়েছিলেন। শেষ পাঞ্চলাইনটাই ছবির গতি ঠিক করে দেয়।
আবেগ না দিয়ে দেখে যুক্তি দিয়ে দেখুন। কেউ যদি কানে নাও শোনেন তবুও মনে হয় এই ছবিটা দুবার দেখবেন। কাইল হেলপস এর এরকম অসাধারণ ক্যামেরার হাত দেখে অবাক বিস্মিত না হয়ে উপায় নেই। আর ছবিতে কোনো গান না থাকলেও এত অসাধারণ সব মিউজিক রয়েছে যা আপনাকে মুগ্ধ করে ফেলবে।  আর হ্যাঁ,ছবিটা দেখার সময় উধাও কেন ESCAPE না হয়ে RUNAWAY হলো সে বিষয়টা মাথায় রাখবেন অবশ্যই।


১ টি মন্তব্য

মন্তব্য করুন