Select Page

জালালের গল্প – একটু অন্যরকম মুভির উপাখ্যান

জালালের গল্প – একটু অন্যরকম মুভির উপাখ্যান

                                                      jalaler golpo

জালাল নামের একটা ছেলের জীবনের গল্প, ৩টা ধাপে ভাগ করে দেখানো হয়েছে – এক বাক্যে এটাই ‘জালালের গল্প‘ নামের মুভিটার মূল ঘটনা। কিন্তু গল্প বলাটা যে একটা শিল্প সেটা বুঝার জন্যে হলে গিয়ে মুভিটা দেখা আবশ্যক।

জালালের গল্প‘ এর মূল পটভূমি গ্রামীণ সমাজ, কিন্তু এতে নীতিকথা নেই, আছে কঠিন বাস্তবতা। পরিচালক আবু শাহেদ ইমন খুব সচেতনভাবে তুলে ধরেছেন প্রত্যেকটা ঘটনা, খুব সতর্কভাবে নির্মাণ করেছেন প্রতিটি চরিত্র।

মুভির প্রথমার্ধ এতো দুর্দান্ত গতিতে চলে যে টের-ই পাবেন না কখন এতটা সময় পেরিয়ে গেছে! থ্রিলার নয়, তবুও এরপর কি হবে – এই অনুভূতি থাকবে গোটা মুভিজুড়েই। দ্বিতীয়ার্ধ তুলনামূলকভাবে একটু ধীর গতির, গল্পের ধারাও একটু নড়বড়ে, তবুও উৎরে যায় চমৎকার অভিনয়ের জোরে। সবাই ভালো অভিনয় করেছেন, পরিচালক সেরাটাই বের করে এনেছেন প্রত্যেক অভিনেতা অভিনেত্রীর কাছ থেকে।

মুভিটা দেখার পর সবচেয়ে বেশি শান্তি পেয়েছি এটা ভেবে যে এই মুভিটা তার নিজের যোগ্যতায় হলে গিয়ে দেখে আসাটা দর্শকের কাছে ডেসার্ভ করে। গত কয়েক বছরে হলে গিয়ে মুভি দেখার জন্যে সবাইকে উৎসাহিত করতে গিয়ে লিখেছি – ‘প্রত্যাশা কম নিয়ে দেখলে ভালো লাগবে’, ‘টাইম পাস হিসেবে ভালো’, ‘বিনুদুন লাভ করতে চাইলে দেখুন’ – ‘জালালের গল্প‘এর জন্যে এসব কিছুই বলব না, একটা ভালো বাংলা মুভি দেখার জন্যে হলে গিয়ে দেখুন, হাসি – কান্না – আনন্দ সমস্তকিছুর ভিড়ে গ্রামের অসাধারণ দৃশ্যায়ন, সব মিলিয়ে হতাশ হবেন না!

রেদোয়ান রনিচোরাবালি‘ দিয়ে আর ‘জিরো ডিগ্রি‘ দিয়ে অনিমেষ আইচ চূড়ান্ত রকম হতাশ করেছিলেন (অবশ্যই ব্যাক্তিগত মতামত), আবু শাহেদ ইমনের কাজ দেখে আশাবাদী হচ্ছি, আরও চমৎকার কিছু কাজ, এবং সম্ভব হলে আরও একটু বাণিজ্যিক ঘরানার কাজ দেখার প্রত্যাশায় রইলাম।


মন্তব্য করুন