Select Page

নকলের ধকল ২০১৫

নকলের ধকল ২০১৫

944880_519245931590829_8299008910007215895_n

স্যার আলবার্ট আইনস্টাইনের সেই বিখ্যাত বাণী “The Secret to creativity is knowing how to hide your sources”. খাস বাংলায় “উৎস গোপন রাখার কায়দা জানাটাই হচ্ছে সৃজনশীলতা”। আইনস্টাইনের এই উক্তিটি আপাদদৃষ্টিতে বৈজ্ঞানিক মনে হলেও, আমাদের দেশের কিছু সিনেমা নির্মাতাদের জন্য বাণীটির তাৎপর্য অনেক। অনেকের নকল করে সিনেমা নির্মাণের মত “সৃজনশীলতা” থাকলেও, ইন্টারনেট আর ডিশ লাইনের “অকল্যাণে” তারা সেগুলোর উৎস গোপন রাখতে পারছেন না। তাই চোখ-কান খোলা রাখা যে কোন সিনেমাপ্রেমী দর্শকই নকল সিনেমার ট্রেলার বা একাধিক দৃশ্য দেখে বলে দিতে পারে এটা কোন বিদেশী সিনেমার নকল।

২০১৫ সালের সেই সকল সৃজনশীল (নকল কহিয়া লজ্জা দিবেন না) সিনেমা সম্পর্কে আপনাদের অবগত করছি…

১. রোমিও বনাম জুলিয়েট

গ্রামবাসীর চাপে প্রেমিকার খোঁজে এক গ্রামের ছেলের লন্ডন যাওয়ার গল্প নিয়ে অশোক পতি ও আব্দুল আজিজ নির্মাণ করেন যৌথ প্রযোজনার রোমান্টিক কমেডি মুভি “রোমিও বনাম জুলিয়েট”। সিনেমাটি হুবহু নবনিয়াত সিংহ পরিচালিত ২০১৩ এর পাঞ্জাবী সিনেমা “Singh Vs Kaur” এর নকল। যেখানে অংকুশ হাজরা গিপ্পি গ্রেয়ালের ও মাহিয়া মাহী সুরবীন চোপড়ার করা চরিত্রে অভিনয় করেন।

২. পুত্র এখন পয়সাওয়ালা

গ্রামে জন্মদুঃখিনী মাকে ফেলে রেখে পুত্রের শহরে ধনী স্ত্রীকে নিয়ে জীবন যাপনের গল্প নিয়ে নারগিস আক্তার নির্মাণ করেন সোশ্যাল ড্রামা মুভি “পুত্র এখন পয়সাওয়ালা“। সিনেমাটি সরাসরি কোন সিনেমার নকল না হলেও এর অনেক আগে প্রায় একই প্লটে সেলিম আজম নির্মাণ করেছিলেন “অনেক দিনের আশা”। দুটি সিনেমার প্রধান পার্থক্য হচ্ছে এই যে, “অনেক দিনের আশা” সিনেমায় পুত্র (অমিত হাসানের) বাবার চরিত্রে ছিলেন হুমায়ুন ফরিদী এবং মায়ের চরিত্রে ববিতা। কিন্তু “পুত্র এখন পয়সাওয়ালা” সিনেমায় পুত্রের (ওমর আয়াজ অনি’র) বাবা ছিলেন মৃত, মা ছিলেন ববিতা ম্যাডামই।

৩. বিগ ব্রাদার

পুরুষ বেশে থাকা এক নারী গ্যাংস্টারের লড়াকু ও রোমান্টিক জীবনের গল্প নিয়ে সাফি উদ্দিন সাফি নির্মাণ করেন গ্যাংস্টার ড্রামা মুভি “বিগ ব্রাদার“। সিনেমাটি জো জিন-ক্যিউ পরিচালিত ২০০১ এর সাউথ কোরিয়ান মুভি Jopok Manura (My Wife is A Gangster) এর (দুই তৃতীয়াংশ) নকল। যেখানে মাহিয়া মাহী শীন ইউন-ক্যিউং এর ও শিপন মিত্র পার্ক স্যাং-মিউনের করা চরিত্রে অভিনয় করেন। মূল সিনেমায় নায়ক-নায়িকা স্বামী-স্ত্রীর চরিত্রে থাকলেও আমাদেরটায় ছিলেন প্রেমিক-প্রেমিকার চরিত্রে।

৪. পাগলা দিওয়ানা

শৈশবে আলাদা হয়ে যাওয়া প্রেমী যুগলের এক যুগ পর পুনর্মিলনের গল্প নিয়ে ওয়াজেদ আলী সুমন নির্মাণ করেন রোমান্টিক এ্যাকশন মুভি “পাগলা দিওয়ানা“। সিনেমাটি পুরি জগন্নাধ পরিচালিত ২০০৮ এর তেলুগু সিনেমা Bujjigadu এর হুবহু নকল। যেখানে শাহরিয়াজ প্রবাস রাজু’র, পরিমণি তৃষ্ণা কৃষ্ণাণের ও রুবেল মোহন বাবু’র করা চরিত্রে অভিনয় করেন।

৫. গুন্ডা-দ্যা টেরোরিস্ট

দুর্ঘটনায় চেহারা প্রতিস্থাপিত হওয়া এক প্রতিশোধপরায়ণ যুবকের গল্প নিয়ে ইস্পাহানী আরিফ জাহান নির্মাণ করেন এ্যাকশন থ্রিলার মুভি “গুন্ডা- দ্যা টেরোরিস্ট“। সিনেমাটি ভামসী পাইদিপাল্লি পরিচালিত ২০১৪ এর তেলুগু সিনেমা Yevadu এর হুবহু নকল। যেখানে বাপ্পী চৌধুরী রাম চরণের ও আঁচল শ্রুতি হাসানের করা চরিত্রে অভিনয় করেন।

৬. ওয়ার্নিং

দুর্নীতিবাজদের শিকারে সর্বহারা এক যুবকের প্রতিশোধ নেওয়ার গল্প নিয়ে সাফি উদ্দিন সাফি নির্মাণ করেন ভিজিল্যান্টি থ্রিলার মুভি “ওয়ার্নিং“। সিনেমাটি ২০০২ এর তামিল সিনেমা Ramanaa এর নকল। যেখানে আরিফিন শুভ বিজয়কান্থের ও মাহিয়া মাহী আশিমা ভাল্লা’র করা চরিত্রে অভিনয় করেন। মূল সিনেমায় নায়ক বিপত্নীক কলেজ প্রফেসরের চরিত্রে থাকলেও আমাদেরটায় নায়ক ছিলেন ব্যাচেলর টিভি নিউজ রিপোর্টার।

৭. বোঝেনা সে বোঝেনা

শহরের ধনীর দুলালীর সাথে গ্রামের মধ্যবিত্ত ছেলের প্রেমের টানাপড়েনের গল্প নিয়ে মনতাজুর রহমান আকবর নির্মাণ করেন রোমান্টিক এ্যাকশন মুভি “বোঝেনা সে বোঝেনা“। সিনেমাটি এযিল পরিচালিত ২০০৭ এর তামিল সিনেমা Deepavali এর (দুই তৃতীয়াংশ) নকল যেখানে আকাশ খান জয়ম রবি’র ও আঁচল ভাবনা’র করা চরিত্রে অভিনয় করেন। উল্লেখ্য যে, ২০১৩ সালে রবি কিণাগী একই গল্পে কলকাতায় “দিওয়ানা” নামের একটি সিনেমা নির্মাণ করেছিলেন, তাই অনেকে মনে করে “বোঝেনা সে বোঝেনা” সরাসরি “দিওয়ানা” এর নকল।

৮. অ্যাকশন জেসমিন

একই চেহারার দুজন ভিন্ন জগতের নারীর লড়াকু জীবনের গল্প নিয়ে ইফতেখার চৌধুরী নির্মাণ করেন এ্যাকশন থ্রিলার মুভি “অ্যাকশন জেসমিন“। সিনেমাটি এস.এস. রাজামৌলি পরিচালিত ২০০৬ এর তেলুগু সিনেমা Vikramarkudu এর নারী সংস্করণ। যেখানে ইয়ামিন হক ববি রবি তেজা’র ও সাইমন সাদিক আনুশকা শেট্টি’র করা চরিত্রে অভিনয় করেন। উল্লেখ্য যে একই গল্পে ২০০৭ সালে মালেক আফসারি “উল্টা পাল্টা 69” নামে একটি সিনেমা নির্মাণ করেছিলেন।

৯. ইউ-টার্ন

একটি সম্ভ্রান্ত মাফিয়া পরিবারের সাথে আন্ডারওয়ার্ল্ডের ঘাত-প্রতিঘাতের গল্প নিয়ে আলভী আহমেদ নির্মাণ করেন ক্রাইম ড্রামা মুভি “ইউ-টার্ন“। সিনেমাটি ইতালিয়ান আমেরিকান ঔপন্যাসিক মারিও পুযো এর কালজয়ী নোভেল The Godfather অবলম্বনে নির্মিত ফ্রান্সিস ফোর্ড কপল্লা পরিচালিত ১৯৭২ এর কালজয়ী সিনেমা The Godfather এর আদলে নির্মিত। যেখানে শহীদুজ্জামান সেলিম মার্লন ব্র্যান্ডো’র ও শিপন মিত্র আল প্যাচিনো’র করা চরিত্রে অভিনয় করেন। উল্লেখ্য যে, এর আগে The Godfather সিরিজের গল্প অবলম্বনে বারুদ, হীরা আমার নামসহ একাধিক সিনেমা আমাদের দেশে নির্মিত হয়েছে।

১০. ব্ল্যাক মানি

একজন ব্যবসায়ী ও একজন অসাধু রাজনীতিবিদের খোয়া যাওয়া একশত কোটি কালো টাকাকে কেন্দ্র করে সংঘটিত অঘটনের গল্প নিয়ে সাফি উদ্দিন সাফি নির্মাণ করেন কমেডি থ্রিলার মুভি “ব্ল্যাক মানি”। সিনেমাটি কৃষ্ণা ভামসী পরিচালিত ২০১৪ এর তেলুগু সিনেমা Paisa এর নকল। যেখানে সাইমন সাদিক ন্যানি’র, কেয়া ক্যাথরিন ত্রেসা’র ও মৌসুমি হামিদ সিদ্দিকা শার্মা’র করা চরিত্রে অভিনয় করেন।

১১. লাভার নাম্বার ওয়ান

মা-বাবার কসমের কারণে এক উগ্র প্রেমিকের সন্ন্যাসী জীবন যাপনের গল্প নিয়ে ওমর ফারুক নির্মাণ করেন রোমান্টিক এ্যাকশন মুভি “লাভার নাম্বার ওয়ান“। বাজে মেকিং সম্পন্ন এই সিনেমাটি সুরেশ কৃষ্ণা পরিচালিত ২০০৩ এর তেলুগু সিনেমা Raghavendra এর নির্লজ্জ নকল। যেখানে বাপ্পী চৌধুরী প্রবাস রাজু’র, পরিমণি অংশু’র ও তানিয়া বৃষ্টি শ্বেতা আগারওয়ালের করা চরিত্রে অভিনয় করেন।

১২. ব্ল্যাকমেইল

সমাজের ঘাত-প্রতিঘাতে বেড়ে উঠা দুই তরুণীর জীবন সংগ্রামের গল্প নিয়ে অনন্য মামুন নির্মাণ করেন এ্যাকশন থ্রিলার মুভি “ব্ল্যাকমেইল“। সিনেমাটি আলী আব্বাস জাফর পরিচালিত ২০১৪ এর বিতর্কিত হিন্দি সিনেমা Gunday এর নারী সংস্করণ। যেখানে ইয়ামিন হক ববি রণবীর সিংহের, মৌসুমি হামিদ অর্জুন কাপুরের ও আনিসুর রহমান মিলন প্রিয়াংকা চোপড়ার করা চরিত্রে অভিনয় করেন। উল্লেখ্য যে, ফেসবুকের Dhallywood Movie Mistakes.com নামের একটি পেইজ এই সিনেমাকে “২০১৫ সালের সবচেয়ে বাজে নকল সিনেমা”র ক্যাটাগরিতে “গোল্ডেন বাঁশ এওয়ার্ডস-২০১৫” প্রদান করে।

১৩. রাজা বাবু The Power

একটি রাজোচিত পরিবারে দত্তক নেওয়া সন্তানের অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে ত্রাণকর্তা হয়ে উঠার গল্প নিয়ে বদিউল আলম খোকন নির্মাণ করেন এ্যাকশন মসলা ফিল্ম “রাজা বাবু The Power“. সিনেমাটি বোয়াপাতি শ্রিনু পরিচালিত ২০১২ এর তেলুগু সিনেমা Dammu এর হুবহু নকল। যেখানে শাকিব খান এন.টি.আর জুনিয়রের, অপু বিশ্বাস তৃষ্ণা কৃষ্ণাণের ও ইয়ামিন হক ববি কার্তিকা নায়েরের করা চরিত্রে অভিনয় করেন।

১৪. আশিকী

যাত্রাপথে পরিচিত হওয়া দুই প্রেমী যুগলের নিটোল প্রেমের গল্প নিয়ে অশোক পতি ও আব্দুল আজিজ নির্মাণ করেন যৌথ প্রযোজনার রোমান্টিক ড্রামা মুভি “আশিকী“। সিনেমাটি বিক্রম কুমার পরিচালিত ২০১২ এর তেলুগু সিনেমা Ishq এর হুবহু নকল। যেখানে অংকুশ হাজরা নিতিনের ও নুসরাত ফারিয়া নিত্য মেনেনের করা চরিত্রে অভিনয় করেন। উল্লেখ্য যে, একই গল্প নকল করে শাহাদাৎ হোসেন লিটন ২০১৪ সালে “লাভ স্টেশন” নামের একটি সিনেমা নির্মাণ করেছিলেন।

১৫. ভালোবাসতে মন লাগে

গ্রামের এক নির্যাতিত মেয়েকে রক্ষা করে শহরে নিয়ে আসা, অতপর তার প্রেমে পড়ার গল্প নিয়ে কালাম কায়সার নির্মাণ করেন রোমান্টিক এ্যাকশন মুভি “ভালোবাসতে মন লাগে“। সিনেমাটি গুণাশেখর পরিচালিত ২০০৩ এর তেলুগু সিনেমা Okkadu এর হুবহু নকল। যেখানে হৃদয় চৌধুরী মহেশ বাবু’র ও নির্জনা ভূমিকা চাওলা’র করা চরিত্রে অভিনয় করেন। উল্লেখ্য যে, একই গল্প নিয়ে শাহাদাৎ হোসেন লিটন ২০০৯ সালে নির্মাণ করেছিলেন “বলো না কবুল”।

১৬. নগর মাস্তান

নগর এলাকার ভয়ঙ্কর কিছু সন্ত্রাসী ও তাদের কর্মকাণ্ডের গল্প নিয়ে রকিবুল আলম রকিব নির্মাণ করেন রোমান্টিক এ্যাকশন মুভি “নগর মাস্তান“। সিনেমাটি বালাজী শক্তিভেল পরিচালিত ২০০৪ এর তামিল সিনেমা Kaadhal সহ একাধিক দেশী-বিদেশী সিনেমার নকল। যেখানে রাফসান ভারথের ও পরিমণি সন্ধ্যা’র করা চরিত্রে অভিনয় করেন। উল্লেখ্য যে, কলকাতার “চিরদিনই তুমি যে আমার” সিনেমাটিও এই Kaadhal সিনেমারই রিমেক।

১৭. আজব প্রেম

এক নারীর প্রেমকে ঘিরে দুই বন্ধুর ত্যাগ-তিতীক্ষার গল্প নিয়ে ওয়াজেদ আলী সুমন নির্মাণ করেন রোমান্টিক কমেডি মুভি “আজব প্রেম“। সিনেমাটি সুকুমার পরিচালিত ২০০৪ এর তেলুগু সিনেমা Arya 2 এর নকল। যেখানে বাপ্পী চৌধুরী আল্লু অর্জুনের, আঁচল কাজল আগারওয়ালের ও জয় চৌধুরী নবদ্বীপের করা চরিত্রে অভিনয় করেন। উল্লেখ্য যে, একই গল্পে ২০১৪ সালে অশোক পতি ও অনন্য মামুন “আমি শুধু চেয়েছি তোমায়” নামে যৌথ প্রযোজনার একটি সিনেমা নির্মাণ করেন।


১ টি মন্তব্য

  1. ২০১৫ সালের সেইসকল সৃজনশীল (নকল কহিয়া লজ্জা দিবেন না) সিনেমা সম্পর্কে ……

    আসলে এরকম লেখা উচিত ছিল……….

    ২০১৫ সালের সেইসকল নকল (সৃজনশীল কহিয়া লজ্জা দিবেন না) সিনেমা সম্পর্কে………

মন্তব্য করুন