Select Page

আখতারুজ্জামানের মৃত্যুবার্ষিকী আজ

আখতারুজ্জামানের মৃত্যুবার্ষিকী আজ

123বরেণ্য চলচ্চিত্রপরিচালক আখতারুজ্জামানের মৃত্যুবার্ষিকী আজ। ‘পোকামাকড়ের ঘর বসতি’খ্যাত এই পরিচালকের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানাচ্ছে বিএমডিবি পরিবার।

আখতারুজ্জামান জন্মগ্রহণ করেন ১৯৪৭ সালের ১১ জানুয়ারি। চলচ্চিত্র পরিচালনার পাশাপাশি সাংবাদিক, শিক্ষক, গীতিকার ও সংলাপ রচয়িতা হিসেবেও তার সুখ্যাতি রয়েছে।

তিনি চলচ্চিত্রে আসেন ১৯৮৪ সালে ফেরারী বসন্ত (যৌথভাবে) ছবি পরিচালনার মাধ্যমে। তার পরিচালিত অন্যান্য ছবির মধ্যে রয়েছে প্রিন্সেস টিনা খান, নগ্ন আগন্তুক, পোকামাকড়ের ঘর-বসতি ইত্যাদি।

এছাড়া তিনি পিঞ্জর, রক্ত পলাশ, ফকির মজনু শাহসহ অসংখ্য ছবির চিত্রনাট্য ও সংলাপ রচনা করেন।

তার নির্মিত সর্বশেষ ছবি ‘সূচনা রেখার দিকে’। রাষ্ট্রীয় অনুদানে নির্মিত এ ছবিটি ভবিষ্যত কি এখনো নিশ্চিত না। তার এই ছবিতে ছবিতে ওপার বাংলা-এপার বাংলার মানুষদের মিলনাকাঙ্ক্ষা, মুক্তিযুদ্ধ, রবীন্দ্রনাথ, বঙ্গবন্ধু, সীমান্ত সংঘর্ষ, বাউল আর অবিভক্ত নদীর পানিবণ্টনসহ বাঙালির জাতিগত সমস্যা উঠে এসেছে।

তিনি ২০১১ সালের এই দিনে মৃত্যুবরণ করেন।

১৯৯৬ সালে তার নির্মিত ‘পোকামাকড়ের ঘরবসতি’ ছবিটি শ্রেষ্ঠ পরিচালকসহ চারটি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিল। মৃত্যুর আগ পর্যন্ত তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগে শিক্ষকতায় নিয়োজিত ছিলেন।


মন্তব্য করুন