Select Page

তারেক মাসুদকে নিয়ে ‘ফেরা’

তারেক মাসুদকে নিয়ে ‘ফেরা’

Fera by Prasun Rahmanচলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদকে নিয়ে প্রসুন রহমান তৈরী করেছেন তথ্যচিত্র ‘ফেরা’। আজ সাড়ে তিনটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে আজ তথ্যচিত্র ‘ফেরা’র ডিভিডির মোড়ক উন্মোচন এবং প্রদর্শনী করা হবে।

তারেক মাসুদের জন্মদিন উপলক্ষে শিল্পকলা একাডেমিতে গতকাল থেকে চলছে ‘তারেক মাসুদ উৎসব’। আজ উৎসবের শেষ দিন।

প্রসূন রহমান তার তথ্যচিত্র ফেরা প্রসঙ্গে বলেন, ‘দিনব্যাপী এক ভ্রমণের অংশ হিসেবে ২০০৯ সালের ৬ অক্টোবর তারেক মাসুদ তাঁর গ্রামের বাড়িতে যান। এই আসা-যাওয়ার পথে জীবনের নানা বিষয় নিয়ে তিনি কথা বলেন। এর মধ্যে ছিল তাঁর ছেলেবলো, তাঁর মাদ্রাসাজীবন, নিজের চলচ্চিত্র, বাংলাদেশের চলচ্চিত্রের ভবিষ্যৎ ও চলচ্চিত্র-সংশ্লিষ্ট নানা বিষয়ে। সেদিনের সেই ভ্রমণ আর কথামালার চলচ্চিত্ররূপ ফেরা। আমি মনে করি, এটা তারেক মাসুদের সৃজনশীল চিন্তা আর অনুপম ব্যক্তিত্বের প্রামাণ্য ধারক।’

ফেরার মোড়ক উন্মোচন ছাড়াও আজকের অনুষ্ঠানে তারেক মাসুদের লেখা চিত্রনাট্য ও গানের সংকলিত গ্রন্থ চলচ্চিত্রলেখা: চিত্রনাট্য ও গান বইয়ের প্রকাশনা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ‘তারেক মাসুদ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা’য় পুরস্কার পাওয়া এবং নির্বাচিত ১০টি চলচ্চিত্রের প্রদর্শনী হবে। সেরা নির্মাতাকে দেওয়া হবে ‘তারেক মাসুদ ইয়ং ফিল্ম মেকার অ্যাওয়ার্ড’। তারেক মাসুদ উৎসব যৌথভাবে আয়োজন করেছে তারেক মাসুদ মেমরিয়াল ট্রাস্ট এবং জাতীয় শিল্পকলা একাডেমি।

সূত্র: প্রথম আলো

 


মন্তব্য করুন