Select Page

নতুন বছরে বাড়বে সিনেমা বিনিময়

নতুন বছরে বাড়বে সিনেমা বিনিময়

bangladesh-india-movieইতোমধ্যে খবরটি পাঠক জেনেছেন শিহাব শাহীন পরিচালিত ‘ছুঁয়ে দিলে মন’ পশ্চিমবঙ্গের প্রেক্ষাগৃহগুলোতে মুক্তি পাবে ২০১৬ সালে ফেব্রুয়ারিতে। একই দিনে বাংলাদেশে মুক্তি পাবে নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালিত ‘বেলাশেষে’।

মানব জমিন এক প্রতিবেদনে জানায়, পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হবে সার্ক নীতিমালার আওতায়। ২০১৬ সালে এ নীতিমালায় সিনেমা বিনিময় বাড়বে।

পরবর্তী পর্যায়ে কলকাতায় মুক্তি পাবে শাকিব খান অভিনীত ‌‘আরো ভালোবাসব তোমায়’। পশ্চিমবঙ্গের দেবেশ চট্টোপাধ্যায় পরিচালিত ‘নাটকের মতো’ মুক্তি পাবে বাংলাদেশে।

প্রাথমিকভাবে বছরে ৬টি চলচ্চিত্র বিনিময়ের কথা ভাবা হয়েছে। এ ব্যাপারে উদ্যোগী সংস্থা জিরোনা এন্টারটেইনমেন্ট টেকনোলজি প্রাইভেট লিমিটেডের কর্ণধার শুভজিৎ রায় জানান, এ প্রথম দুদেশের চলচ্চিত্র বিনিময় হচ্ছে সঠিক পদ্ধতিতে। সার্ক দেশের ক্ষেত্রে যে নীতিমালা রয়েছে সেই অনুযায়ীই সব হচ্ছে।

‘ছুঁয়ে দিলে মন’র মুম্বাই সেন্সর ও ‘বেলাশেষে’র ঢাকার সেন্সর ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। জিরোনা সংস্থার সঙ্গে কলকাতার পিয়ালি ফিল্মস ভারতে বাংলাদেশের ছবি ডিস্ট্রিবিউট করবে। অন্যদিকে জিরোনার সঙ্গে মিলে বাংলাদেশের এশিয়াটিক ধ্বনীচিত্র লিমিটেড ভারতের চলচ্চিত্র ডিস্ট্রিবিউটের দায়িত্ব পালন করবে।

এ প্রসঙ্গে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতির উপদেষ্টা কমিটির আহ্বায়ক ও সেন্সর বোর্ডের সদস্য নাসিরউদ্দিন দিলু বলেন, “বেলাশেষে’ ছবিটি ৪-৫ দিন আগে আমরা সেন্সর বোর্ডে দেখেছি। সেখানে উপস্থিত থাকা সবাই ছবিটির প্রশংসা করেছেন। এ ধরনের ছবির বিনিময় হলে খারাপ হবে না বলে আমি মনে করছি। সার্ক নীতিমালার আওতায় ভালো ছবি দুদেশেই আদান-প্রদান বা প্রদর্শনের সুযোগ থাকা উচিত।”


মন্তব্য করুন