Select Page

ফিল্ম সবাই বানাতে পারে না: মাহফুজ আহমেদ

ফিল্ম সবাই বানাতে পারে না: মাহফুজ আহমেদ

mahfuz-bg20140120192301ছোটপর্দার অন্যতম জনপ্রিয় অভিনেতা মাহফুজ আহমেদ। তার নতুন চলচ্চিত্রের শুটিংও চলছে। নিজের সাম্প্রতিক ব্যস্ততা ও মিডিয়ার বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন দৈনিক ইত্তেফাকের বিনোদন প্রতিদিন-এর সাথে। সাক্ষাতকার নিয়েছেন রবি হাসান। বিএমডিবি পাঠকদের জন্য নির্বাচিত অংশ তুলে দেওয়া হলো-

আপনার ‘জিরো ডিগ্রি’ চলচ্চিত্রের বর্তমান অবস্থা কী?

একটানা বেশ কিছুদিন শুটিং করেছি। ৮০% কাজ শেষ হয়েছে, আর ১০ দিনের মতো শুটিং করতে হবে। এই শুটিংটাও শেষ করে ফেলতাম। কিন্তু দেশের এই অস্থিতিশীল পরিস্থিতির জন্য কাজটা থমকে আছে।

এটি কবে মুক্তি দেওয়ার পরিকল্পনা করছেন?

উদ্দেশ্য ছিল পহেলা বৈশাখে মুক্তি দেওয়া। কিন্তু এখন মনে হচ্ছে পহেলা বৈশাখে সম্ভব হবে না। এখন উদ্দেশ্য এর কাজটা শেষ করা। সব কাজ শেষ হলে তারপর সিদ্ধান্ত নেব কবে মুক্তি দেওয়া যায়।

এখন তো কেউ কেউ বিগ বাজেটের চলচ্চিত্র নির্মাণ শুরু করেছেন। আবার কেউ এখনও দুটো টেলিফিল্মের বাজেটেই একটি ফিল্ম নির্মাণ করছেন। আপনার ছবির বাজেট কেমন?

ছবিটি আমরা ৩ পার্টনার মিলে করছি। বাজেটের বিষয়টা নিয়ে আমি অতটা মাথা ঘামাই না। অনিমেষ আছে, সে এগুলো নিয়ে ভাবছে। এখন উদ্দেশ্য ছবিটি সুন্দরভাবে শেষ করা। এর প্রয়োজন মতোই খরচ করব আমরা। প্রোডাকশনের মানোন্নয়নে কোনো কার্পণ্য করব না আমরা।

একটা সময় এ দেশের চলচ্চিত্রের নানা রকম ক্যাম্পেইন দেখা যেত। অন্যান্য দেশের চলচ্চিত্র শিল্পেও এর প্রাধান্য অনেক বেশি। দেখা যায় ছবির নির্মাণের খরচের প্রায় সমানই থাকে ক্যাম্পেইনের বাজেট। সেদিক থেকে আমাদের দেশে দুয়েকটি প্রযোজনা প্রতিষ্ঠান ছাড়া কেউই ক্যাম্পেইনের দিকে মনোযোগী নয়। আপনাদের ছবিটি কোন পথে যাবে?

ক্যাম্পেইন তো অবশ্যই অনেক খরচের বিষয়। চলচ্চিত্রের জন্য অবশ্যই প্রয়োজন। একটা সময় আমাদের দেশীয় চলচ্চিত্রের প্রচুর ক্যাম্পেইন হতো। কিন্তু এখন একেবারেই নেই। কীভাবে করবে, যদি সেই টাকা রিটার্ন না আসে। আর রিটার্নই বা আসবে কীভাবে… ফিল্মের প্রকৃত মানুষগুলো এখন ফিল্মে নেই, কিংবা করছেন না। সবাই হয়তো নাটক বানাতে পারে, কিন্তু ফিল্ম সবাই বানাতে পারে না। এর যোগ্যতা খুব কম মানুষেরই হয়। আমরা এখনও ক্যাম্পেইন নিয়ে তেমন কোনো সিদ্ধান্ত নিইনি। আগে শুটিং শেষ করি, তারপর ক্যাম্পেইন নিয়ে অবশ্যই ভাবব। এটা নিয়ে ভাবতেই হবে। আমরা এমন একটা চলচ্চিত্র উপহার দেওয়ার চেষ্টা করছি যাতে, মানুষ পরিপূর্ণ বিনোদন খুঁজে পায়। তার পয়সাটা উশুল হয়।

আপনার চলচ্চিত্রে জেমস গান করবেন এমনটা শোনা গিয়েছিল। পরবর্তীতে জেমস নিজেই জানিয়েছেন আপনাদের ফিল্মে তিনি গান করছেন না। এ বিষয়ে আপনি কী বলবেন?

পত্রিকা এমন একটা সেনসেটিভ মিডিয়া যে, কোনো একটি খবর যদি আগাম চলে আসে তাহলে খবরটি পক্ষেও যেতে পারে, কিংবা বিপক্ষেও যেতে পারে। সে খবরটি উপকারও করতে পারে, ক্ষতিও করতে পারে। এরকমই কিছু একটা ঘটেছিল। তবে জেমস আমাদের ফিল্মে গান করছেন কী করছেন না এটা অচিরেই জানা যাবে। আমরাই জানাব।

 


মন্তব্য করুন