Select Page

বিনা পারিশ্রমিকে পরমব্রত!

বিনা পারিশ্রমিকে পরমব্রত!

ঢাকার বিনোদনের নানা ক্ষেত্রে কাজ করছেন ভারতীয় তারকা ও কলাকুশলীরা। তাদের বিশাল অঙ্কের পারিশ্রমিক ও ট্যাক্স ফাঁকি নিয়ে হালকা বিস্তুর কথা শোনা যায়। তবে কখনো বড়সড় অভিযোগ উঠেনি। শোনা যাচ্ছে, ‘ভয়ংকর সুন্দর’ সিনেমায় বিনা পারিশ্রমিকে অভিনয় করছেন কলকাতার পরমব্রত চট্টোপাধ্যায়। কিন্তু নিয়ম থাকলেও সেন্সর বোর্ডে এ তারকার সঙ্গে করা চুক্তিবদ্ধ জমা দেননি নির্মাতা অনিমেষ আইচ

কালের কণ্ঠ জানায়, চলচ্চিত্রসংশ্লিষ্ট অনেকের দাবি, পরম অবশ্যই পারিশ্রমিক নিয়েছেন। আর যদি না নিয়ে থাকেন, তাহলে পরিচালক চুক্তিপত্র জমা দিন। অভিযোগটি আমলে নিয়েছে সেন্সর বোর্ড। পরিচালকের কাছে চুক্তিপত্র দেখতে চেয়েছে তারা।

বোর্ডের পরিদর্শক আবদুল মালেক বলেন, ‘আমরা নির্মাতাকে চিঠি দেব। এর আগে ফোনে কাগজপত্র চেয়েছি। তার পরও একটি অফিশিয়াল নিয়ম আছে। সে জন্যই এ চিঠি। তিনি ঠিকমতো কাগজপত্র দিতে পারলে আমরা অবশ্যই ছবিটির ছাড়পত্র দেব। তা না হলে কর ফাঁকির বিষয়টি নিয়ে ঝামেলা তৈরি হবে। ’

সপ্তাহখানেক আগে পরমব্রতের পারিশ্রমিক নিয়ে ঝামেলা তৈরি হয়। কিন্তু পরিচালক সেন্সরে চুক্তিবদ্ধ জমা দেননি। জানিয়েছেন, শিগগিরই চুক্তিবদ্ধ জমা দেবেন।

নিয়ম অনুযায়ী পারিশ্রমিকের ২৫ ভাগ ট্যাক্স হিসেবে জমা দিয়ে বিদেশি শিল্পীদের বাংলাদেশ ব্যাংক থেকে ক্লিয়ারেন্স নিতে হয়। অনেক সময় শোনা যায়, অনেক সময় শিল্পীদের সন্মানির খুবই অল্প অংশ চেকে দেওয়া হয়, বাকিটা হুন্ডির মাধ্যমে লেনদেন হয়। এছাড়া টুরিস্ট ভিসায়ও অনেকে বাংলাদেশে কাজ করে যান। আর বিনা পারিশ্রমিকে অভিনয় দেখানোও জটিল কিছু নয়।

‘ভয়ংকর সুন্দর’ ছাড়াও বাংলাদেশের অনুদানের সিনেমা ‘ভুবন মাঝি’তে অভিনয় করছেন কলকাতার ব্যস্ত অভিনেতা ও নির্মাতা পরমব্রত। এর মধ্যে দ্বিতীয় সিনেমাটি এখনো সেন্সরে জমা পড়েনি।


মন্তব্য করুন