Select Page

সুচন্দা, সালমান শাহ ও বাবুর জম্মদিন আজ

সুচন্দা, সালমান শাহ ও বাবুর জম্মদিন আজ

Salman-1-150x150আজ অভিনেত্রী সুচন্দা, চিরসবুজ নায়ক সালমান শাহ ও চিত্রনাট্যকার আবদুল্লাহ জহির বাবু‘র জম্মদিন।  বাংলা মুভি ডেটাবেজ (বিএমডিবি)-র পক্ষ থেকে তাদের তিনজনের জন্যই জম্মদিনের শুভেচ্ছা।

অভিনেত্রী সুচন্দার জন্ম সাতক্ষীরায়। বাড়ি যশোরের বিজয় নগরে। ১৯৬৬ সালে সুভাষ দত্তের ‘কাগজের নৌকা’য় প্রথম অভিনয় তার। আশির দশক পর্যন্ত দুই শতাধিক চলচ্চিত্রে অভিনয় সুচন্দার। একই দশকে ‘তিনকন্যা’ চলচ্চিত্রটি প্রযোজনা ও নব্বই দশকে ‘সবুজকোট কালো চশমা’,’হাজার বছর ধরে’ সহ বেশ কটি চলচ্চিত্র পরিচালনা করেন। অভিনয় ও নির্মাণে জাতীয় এবং বাচসাসসহ অসংখ্য পুরস্কার লাভ করেন তিনি। স্বামী চলচ্চিত্রকার জহির রায়হানের সঙ্গে মুক্তিযুদ্ধেও অংশ নেন সুচন্দা। বোন ববিতা, পুত্র কন্যা এবং প্রিয় নাতি-নাতনিদের সঙ্গে ঘরোয়াভাবে আনন্দঘন জন্মদিন পালন করবেন চলচ্চিত্রকার সুচন্দা।
বাংলাদেশের চলচ্চিত্রে নব্বইয়ের দশকের অন্যতম শ্রেষ্ঠ ও সুদর্শন নায়কের নাম সালমান শাহ। মাত্র চার বছরের চলচ্চিত্র জীবন তার। সোহানুর রহমান সোহানের হাত ধরে কেয়ামত থেকে কেয়ামত চলচ্চিত্রের মাধ্যমে চলচ্চিত্রজগতে পদার্পন করেন সালমান শাহ। প্রথম ছবিতেই জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হন। তারপর আর পিছনে ফিরে তাকাতে হয় নি তাকে। একের পর এক ব্যবসাসফল চলচ্চিত্র উপহার দিয়ে গেছেন।

সালমান শাহ অভিনীত মোট চলচ্চিত্রের সংখ্যা ২৭ টি। কেয়ামত থেকে কেয়ামত এর মাধ্যমে তার চলচ্চিত্রে অভিনয়জীবন শুরু এবং বুকের ভেতর আগুন চলচ্চিত্রের মাধ্যমে সমাপ্তি।তার জম্মদিন উপলক্ষে আজ এফডিসিতে বিকাল ৫টায় সালমান শাহ স্মৃতি পরিষদ আলোচনা সভা, কেক কাটা, সম্মাননা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানটি উদ্বোধন করবেন সালমান শাহ’র মা নীলা চৌধুরী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভাষাসৈনিক লায়ন মো. শামসুল হুদা। এদিকে আজ সন্ধ্যা ৬টায় সালমান শাহকে উৎসর্গ করে তারই আবিষ্কারক সোহানুর রহমান সোহানের পরিচালনায় ‘ইউনিভার্সাল পারফর্মিং আর্টস ইনস্টিটিউট’ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে।

সালমান শাহ অভিনীত চলচ্চিত্র ‘তুমি আমার’ এর কাহিনীকার হিসেবে আবদুল্লাহ জহির বাবু চলচ্চিত্রাঙ্গনে যাত্রা শুরু করেন। ছবিটির পরিচালক জহিরুল হক তারা বাবা, ফলে ছোটবেলা থেকেই তিনি চলচ্চিত্র সংক্রান্ত কর্মকান্ডের সাথে পরিচিত হওয়ার সুযোগ লাভ করেছিলেন। আবদুল্লাহ জহির বাবু ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে এম এ ডিগ্রি অর্জন করেছেন। স্ত্রী-পুত্র-কন্যা নিয়ে তার সংসার। তিনি ঘরোয়াভাবে জম্মদিন পালন করবেন।

বাংলাদেশের চলচ্চিত্রে নব্বইয়ের দশকের অন্যতম শ্রেষ্ঠ ও সুদর্শন নায়কের নাম সালমান শাহ (Salman Shah)। মাত্র চার বছরের চলচ্চিত্র জীবন তার। সোহানুর রহমান সোহানের হাত ধরে কেয়ামত থেকে কেয়ামত চলচ্চিত্রের মাধ্যমে চলচ্চিত্রজগতে পদার্পন করেন সালমান শাহ। প্রথম ছবিতেই জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হন। তারপর আর পিছনে ফিরে তাকাতে হয় নি তাকে। একের পর এক ব্যবসাসফল চলচ্চিত্র উপহার দিয়ে গেছেন।


মন্তব্য করুন