Select Page

৪ দেশের উৎসবে ‘জালালের গল্প’

৪ দেশের উৎসবে ‘জালালের গল্প’

jalalbg_330613506

২ মাসে ৪ দেশের ৫ উৎসবে প্রদর্শিত হবে আবু শাহেদ ইমনের প্রশংসিত সিনেমা ‘জালালের গল্প’। এর মধ্যে লড়বে প্রতিযোগিতা বিভাগে।

ডিসেম্বর-জানুয়ারিতে ভারতের কেরালা ও চেন্নাই, ইন্দোনেশিয়ার জগজা-নেটপ্যাক, অস্ট্রেলিয়ার সিডনি ফিল্ম স্কুল এবং ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিতে যাচ্ছে সিনেমাটি।

ভারতের ২০তম কেরালা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নেবে ‘জালালের গল্প’। ৩০ হাজার ডলারের ‘স্বর্ণচক্রম’ পুরস্কারের জন্য আরও ১৪টি ছবির সঙ্গে লড়বে। এ ছাড়া ‘ সেরা নির্মাতা, সেরা নবাগত নির্মাতা, ফিপরেস্কি ও নেটপ্যাক পুরস্কারের জন্যও লড়বে ‘জালালের গল্প’। এদিকে রুবাইয়াত হোসেনের ‘আন্ডারকনস্ট্রাকশন’ একই উৎসবের ওয়ার্ল্ড সিনেমা বিভাগে প্রদর্শিত হবে। উৎসব চলবে ৪ থেকে ১১ ডিসেম্বর।

ইন্দো-সিনে অ্যাপ্রেশিয়েশন ও তামিলনাড়ু সরকারের সহযোগিতায় অনুষ্ঠেয় ভারতের ১৩তম চেন্নাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অর্ধশত দেশের ১৮৩টি চলচ্চিত্র প্রদর্শিত হতে যাচ্ছে। সেখানেও থাকছে ‘জালালের গল্প’। উৎসব চলবে ১০ থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত।

ইন্দোনেশিয়ার জগজা-নেটপ্যাক এশিয়ান চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে গত ১ ডিসেম্বর, চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত। ২৩টি দেশ থেকে ১৫৯টি চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘জালালের গল্প’।

জানুয়ারিতে ১৪তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে ছবিটি। ঢাকা আন্তর্জাতিক উৎসব চলবে ১৪ থেকে ২২ জানুয়ারি।

এ ছাড়া সিডনি ফিল্ম স্কুলের ২৩তম গ্রাজুয়েশন চলচ্চিত্র উৎসবে দেখানো হবে ‘জালালের গল্প’। আন্তর্জাতিক পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ চলচ্চিত্র হিসেবে প্রতি বছর গ্র্যাজুয়েশন ফিল্মের পাশাপাশি আন্তর্জাতিক ছবি দেখানো হয় সদ্য পাশ করা তরুণ নির্মাতাদেরকে। এর আগে ইমনের ‘দ্য কন্টেইনার’ও এখানে দেখানো হয়েছিল। আগামী ১৫ ডিসেম্বর সিডনিতে এ বছরের আন্তর্জাতিক সংযোগে প্রাক্তন ছাত্রের (আবু শাহেদ ইমন) ছবিটি দেখানো হবে।

অন্যদিকে ২০১৬ সালে বিদেশি ভাষার বিভাগে অ্যাকাডেমী অ্যাওয়ার্ড তথা অস্কারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য মনোনীত হয়েছে ‘জালালের গল্প’। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ছবিটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম, মৌসুমী হামিদ, তৌকীর আহমেদ প্রমুখ।

সংকলন: বাংলা নিউজ টুয়েন্টিফোর ডটকম।


মন্তব্য করুন