Select Page

‌‘বাংলাদেশি শিল্পীরা কলকাতায় প্রচার পায় না’

‌‘বাংলাদেশি শিল্পীরা কলকাতায় প্রচার পায় না’

shuvosreeপ্রেম কি বুঝিনি’ বাংলাদেশে মুক্তি পাচ্ছে ৭ অক্টোবর। ছবিটি যৌথভাবে পরিচালনা করেছেন আবদুল আজিজ ও সুদীপ্ত সরকার। মুক্তির আগে ছবির প্রচারণায় অংশ নিতে সোমবার সকালে ঢাকায় এসেছেন কলকাতার শুভশ্রী গাঙ্গুলী। এরপর বিভিন্ন সংবাদমাধ্যমের মুখোমুখি হন ই নায়িকা। সেখান থেকে বাছাই প্রশ্ন-উত্তর জেনে নিন-

‘প্রেম কি বুঝিনি’ নিয়ে কতটা আশাবাদী?

এর আগেও যৌথ প্রযোজনার আমি শুধু চেয়েছি তোমায় ছবির জন্য যেভাবে এখানকার দর্শক সাড়া দিয়েছেন, এবারও সে রকম সাড়া পাব বলে আশা করছি।

যৌথ প্রযোজনার ছবির প্রচারে এলে কলকাতার শিল্পীদের এখানকার মিডিয়া যেভাবে তুলে ধরে, বাংলাদেশের শিল্পীরা ওখানে গেলে বেশির ভাগ সময় সেভাবে প্রচার পান না।

একজন অভিনয়শিল্পী হিসেবে বিষয়টিকে কীভাবে দেখেন?

আগে থেকেই কলকাতার শিল্পীরা বাংলাদেশের দর্শকের কাছে যেভাবে পরিচিত, কলকাতায় বাংলাদেশের শিল্পীদের ততটা পরিচিতি ছিল না। কারণ, ওখানে বাংলাদেশি ছবি দেখার সুযোগ কম। মিডিয়াও পরিচিত শিল্পীদের নিয়েই কাজ করতে চায়। এ কারণেই হয়তো এমনটি হয়। তবে যৌথ প্রযোজনায় ছবি নির্মাণের পর থেকে কলকাতায় বাংলাদেশের শিল্পীদের জনপ্রিয়তা বাড়ছে। আশা করি, এ সমস্যা কাটিয়ে উঠতে বেশি সময় লাগবে না।

যৌথ প্রযোজনার ছবির বাইরে বাংলাদেশের ছবি কি দেখা হয়?

আলাদাভাবে বাংলাদেশের ছবি এখনো দেখা হয়নি। তবে যৌথ প্রযোজনায় নির্মিত আমার দুটি ছবি ছাড়াও রোমিও ভার্সেস জুলিয়েট ও আশিকী ছবি দুটি দেখলাম। মাহি ও ফারিয়া তো ফাটাফাটি অভিনয় করেছেন।

 

বাংলাদেশের কোনো ছবি দেখেছেন কি-না?

সত্যি বলতে বাংলাদেশের কোনো ছবি আমার দেখা হয়নি। তবে লন্ডনে শাকিবের সঙ্গে দেখা হওয়ার পর তার অভিনীত কিছু ছবির অংশবিশেষ ও গান দেখেছি ইউটিউবে। সেসব দেখে মনে হয়েছে বাংলাদেশের ছবি টেকনিক্যালি আরো উন্নত হওয়া উচিত। তাহলে আরো বেশি দর্শক প্রেক্ষাগৃহে টানবে।

খুব শিগগিরই শাকিব খান ও আমার একটি ছবির কাজ শুরু হবে। এ ছবির গল্প এখনও পড়া হয়ে ওঠেনি। তবে আমি অনেক উচ্ছ্বসিত যে, শাকিবের মতো বড় একজন তারকার সঙ্গে কাজ করবো। শাকিব ছাড়াও মাহিয়া মাহি, নুসরাত ফারিয়ার কথা কলকাতায় অনেক শুনেছি।

অভিযোগ এসেছে, এটা ভারতীয় ছবি হিসেবে শুরু হয়েছিল। এরপর ছবিটি ভারতীয় ছবি হিসেবে আমদানির জন্য আবেদন করা হয়েছিল! তখন তথ্য মন্ত্রণালয় আটকে দেয় ছবিটি! আবার ভারতীয় পত্র-পত্রিকার বক্তব্য ছিল- এটি ভারতের এসকে মুভিজের একক প্রযোজনার! গোলমেলে নাকি, সঠিক বিষয়টি? কাজ শুরুর সময় আপনি কি জানতেন, এটি যৌথ প্রযোজনার ছবি?

এটা জানা তো আমার কাজ নয়। আমি ফ্লোরে যাই, কাজ করি। কোথায় কী সমস্যা হচ্ছে, না হচ্ছে, তা আমার কাছে আসে না। সমস্যার কথা নয়, আমি চাই, সবাই সহযোগিতা করবেন আমাদের!

সূত্র : প্রথম আলো, মানবজমিন, বাংলা ট্রিবিউন


মন্তব্য করুন