Select Page

২০১৪ সালের বাংলা চলচ্চিত্রের সেরা ১০ গান

২০১৪ সালের বাংলা চলচ্চিত্রের সেরা ১০ গান

বাংলাদেশের চলচ্চিত্রের অবিচ্ছেদ্য অংশ চলচ্চিত্রের গান। অনেকের মতেই গান ছাড়া বাংলা চলচ্চিত্র অসম্পূর্ণ। সুন্দর গান এবং তার দৃশ্যায়ন চলচ্চিত্রের সফলতায় গুরুত্বপূর্ণ নিয়ামক হিসেবে কাজ করে।এ কথা মাথায় রেখে প্রতিটি চলচ্চিত্রেই চলচ্চিত্র সংশ্লিষ্টরা চলচ্চিত্রে শ্রুতিমধুর এবং চলচ্চিত্রের সঙ্গে সংগতিপূর্ণ গান রাখার সর্বোচ্চ চেষ্টা করে থাকেন।একই সঙ্গে গান সমূহের দৃশ্যায়নের দিকেও বিশেষ ভাবে নজর দেন।তাই বরাবরই বাংলা চলচ্চিত্রের গানের মান ভালো হয়ে থাকে। গেলো বছর ও তার ব্যতিক্রম হয় নি। ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রের গানগুলোর অনেকগুলোই শ্রোতাপ্রিয়তা পেয়েছে। সে সকল গান থেকে জনপ্রিয়তার বিচারে নির্বাচিত ১০ টি চলচ্চিত্রের গান সম্পর্কে দেয়া হলঃ

১/ শুধু একবার বলঃ কিস্তিমাত

বছরের অন্যতম আলোচিত চলচ্চিত্র ছিল আশিকুর রহমানের পরিচালিত মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র কিস্তিমাত। চলচ্চিত্রটির সবচেয়ে জনপ্রিয় গান ছিল নাভেদের সঙ্গীত পরিচালনায় পড়শি,শাহিন এবং তাহসিনের কণ্ঠে শুধু একবার বল গানটি। শ্রুতিমধুর গান সে সঙ্গে অসাধারণ চিত্রায়ন গানটিকে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে দেয়। বড়পর্দায় গানটির সঙ্গে কণ্ঠ মেলান আরিফিন শুভ ও আঁচল। সুন্দর লোকেশনে গানটির চিত্রায়নে ড্রোন ক্যামেরা ব্যাবহার করা হয়। গানের কোরিওগ্রাফিতে ছিলেন তানজীল।

২/ তুমি ছাড়াঃ রাজত্ব

ইফতেখার চৌধুরী পরিচালিত চলচ্চিত্র রাজত্ব। প্রচারণার স্বার্থে চলচ্চিত্রটির গান “তুমি ছাড়া” অনলাইনে ছাড়া হয় এবং সে গানে বাজিমাত হয়! চমৎকার কথা সুর আর সঙ্গিতায়োজন এবং সে সঙ্গে সৃজনশীল দৃশ্যায়ন গানটিকে জনপ্রিয় করে তোলে। অদিতের সঙ্গীত পরিচালনায় গানটিতে কণ্ঠ দিয়েছিলেন শোয়েব ও দোলা, পর্দায় গানের সঙ্গে ঠোট মিলিয়েছেন শাকিব খান ও ববি।

৩/ মন জানেঃ অল্প অল্প প্রেমের গল্প

দীর্ঘদিন আগে থেকে শুটিং শুরু হয় অল্প অল্প প্রেমের গল্প চলচ্চিত্রের। আলোচিত জুটি শখ নিলয়ের প্রথম চলচ্চিত্র, সে সঙ্গে বাংলালিংকের বিজ্ঞাপনের মেধাবী নির্মাতা সানিয়াত হোসেন, তাই দর্শক খুব ভাল কিছু দেখার প্রত্যাশায় ছিলেন। সানিয়াত ও দর্শকদের হতাশ করেন নি। চলচ্চিত্রটিতে একাধিক জনপ্রিয় গানের দৃষ্টিমধুর চিত্রায়ন উপহার দেন। সমগ্র বছরের বাংলা চলচ্চিত্রের গানের জনপ্রিয় তালিকার প্রথম দিকে ছিল এই চলচ্চিত্রের মন জানে গানটি। শওকত আলী ইমনের কথা ও সংগীতে গানটিতে কণ্ঠ দিয়েছিলেন তৌসিফ ও কনা। কক্সবাজারের মনোরম লোকেশনে চিত্রায়িত গানের চিত্রায়নে অংশ নেন শখ ও নিলয়

৪/ চিকেন তান্দুরিঃ মোস্ট ওয়েলকাম-২

অনন্ত-বর্ষা জুটি মানেই আলোচিত! ২০১৪ তে মুক্তিপ্রাপ্ত তাদের অভিনীত মোস্ট ওয়েলকাম ২ চলচ্চিত্র নিয়েও আলোচনার কমতি ছিল না। চলচ্চিত্রটির একটি জনপ্রিয় গান ছিল “চিকেন তান্দুরি”!গানটি মোস্ট ওয়েলকাম ২ চলচ্চিত্রের জন্য নির্মিত হলেও একই গান দেখা যায় কলকাতার অ্যাকশন চলচ্চিত্রে! তাই নতুন করে আলোচনার জন্ম দেয় গানটি। অনন্ত গানের সঙ্গীত পরিচালক আকাশের বিরুদ্ধে মামলা করার কথাও বলেছিলেন মিডিয়ায়। আলোচিত একই সঙ্গে ভিন্নধর্মী কথা এবং দৃশ্যায়ন গানটিকে জনপ্রিয় করতে ভূমিকা পালন করে।

৫/ আমি তুমিঃ তারকাটা

আরেফিন শুভ, মীম জুটি বিভিন্ন স্টেইজ প্রোগ্রামে পারফর্ম করে প্রশংসিত হয়েছিলেন। চলচ্চিত্রে তাদের রসায়ন দেখার জন্য দর্শকের আগ্রহের কমতি ছিল না। প্রথমবারের মত তাদের বড় পর্দায় একসঙ্গে দেখা যায় তারকাটা চলচ্চিত্রে। আর চলচ্চিত্রের “আমি তুমি” গানে দুজনের রসায়ন দর্শক সমাদৃত হয়েছে। কবির বকুলের কথায় আরফিন রুমির সুর ও সংগীতে গানটিতে কন্ঠ দেন আরফিন রুমি ও পূজা। ভিন্ন ভিন্ন লোকেশনে চিত্রায়িত সুন্দর সিনেমাটোগ্রাফি এবং সম্পাদনাও গানটির জনপ্রিয়তায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৭/ অগ্নিঃ অগ্নি

২০১৪ এর অন্যতম ব্যাবসাসফল চলচ্চিত্র ছিল অগ্নি। চলচ্চিত্রটির মত এর নাম শিরোনামের গানটিও জনপ্রিয়তা পেয়েছিল। আহমেদ ইমতিয়াজ বুলবুলের কথায় শফিক তুহিনের সংগীতে, লেমিসের কণ্ঠে গাওয়া গানটিতে চলচ্চিত্রটির কিছু একশন দৃশ্য জুড়ে অনলাইনে ছাড়া হয়েছিল। রক গান এবং সে সঙ্গে নারী একশনধর্মী ভিডিও মিলে জনপ্রিয়তা এনে দিয়েছিল গানটিকে।

৮/ সখীঃ কুসুমপুরের গল্প

কয়েক বছর আগে বাজারে এসেছিল কুসুমপুরের গল্প চলচ্চিত্রের অডিও সি ডি। এলবামের হাবিবের সুর সঙ্গীত ও কণ্ঠে সখী গানটি তুমুল জনপ্রিয়তা পেয়েছিল। এখনো মানুষের মুখে মুখে গানটি। এবছর চলচ্চিত্রটি মুক্তি পেয়েছে। চলচ্চিত্রটি দর্শকদের মধ্যে তেমন সাড়া না ফেললেও অডিও গানটির তুমুল জনপ্রিয়তা বিবেচনায় গানটিকে বছরের জনপ্রিয় গানের তালিকায় রাখা যায়।

৯/ তুমি হীনাঃ তারকাটা

জাহিদ আকবরের কথায় এবং আরফিন রুমির সুর ও সংগীতে তুমি হীনা গানের একাধিক ভার্সন মোস্তফা কামাল রাজ পরিচালিত তারকাটা চলচ্চিত্রে ব্যাবহৃত হয়েছে এবং সবগুলোই জনপ্রিয়তা পেয়েছে। গানগুলোটে কণ্ঠ দিয়েছেন আরফিন রুমি, নওমি ও লিজা।

১০/ সহেনা যাতনাঃ অগ্নি

আলোচিত চিত্রনায়ক আরেফিন শুভ প্রথমবারের মত প্লে ব্যাক করলেন অগ্নি চলচ্চিত্রে। সহে না যাতনা’ শিরোনামের গানটির সুর ও সংগীত পরিচালনা করেছেন অদিত।শুভর সঙ্গে আরো কণ্ঠ দেন কনা। প্রথম প্লে ব্যাক করা গানই দর্শক নন্দিত হয়। থায়ল্যান্ডে চিত্রায়িত গানের ভিডিওটিও জনপ্রিয়তা পেয়েছে।ইফতেখার চৌধুরী চলচ্চিত্রে গানটির সঙ্গে ঠোট মেলান আরেফিন শুভ ও মাহি।

 

২০১৪ সালের বাংলা চলচ্চিত্রে আপনার পছন্দের গান কোনটি? ভোট দিয়ে সবাইকে জানিয়ে দিন।

[poll id=”3″]

 

 

সম্পাদকের নোট: তালিকটি প্রস্তুত করেছেন তানভীর খালেদ।


২ টি মন্তব্য

    • নিউজ ডেস্ক

      ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য 🙂 সৌন্দর্য চোখ ভেদে বদলায়। আপনার চোখে যে গান ভাল লেগেছে তা আরেকজনের কাছে নাও ভালো লাগতে পারে 🙂
      উপরের তালিকাটি গানগুলোর ইউটিউব ভিউয়ার সংখ্যা হিসেব করে প্রস্তুত করা হয়েছে 🙂

মন্তব্য করুন