রাশেদা চৌধুরী

দেশি চলচ্চিত্রে ‘মা’ হিসেবে অনিবার্য এক অভিনেত্রীর নাম রাশেদা চৌধুরী। ১৯৮৪ সাল থেকে শুরু করে তিন দশক ধরে দাপটের সঙ্গেই অভিনয় করছেন তিনি। চলচ্চিত্রের পাশাপাশি বর্তমানে টিভি নাটকেও অভিনয় করেন রাশেদা চৌধুরী।

১৯৮৪ সালে ‘নতুন মুখের সন্ধানে’র মাধ্যমে চলচ্চিত্রের সঙ্গে সম্পৃক্ত হন রাশেদা চৌধুরী। ততদিনে তার বিয়ে হয়ে গেছে, স্বামী ময়মনসিংহের ভালুকার ছেলে আল হেলাল চৌধুরী। রাশেদা চৌধুরী প্রথম অভিনয় করেন দারাশিকোর নির্দেশনায় ‘প্রেম কাহিনী’ চলচ্চিত্রে। এতে তিনি কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন। এরপর চাষী নজরুল ইসলামের ‘বিরহ ব্যথা’ এবং হারুনুর রশীদের ‘ভাগ্যবতী’ চলচ্চিত্রে অভিনয় করেন তিনি। তিনটি চলচ্চিত্র মুক্তির পর তাকে আর থেমে থাকতে হয়নি। একের পর এক ভালো ভালো গল্পের চলচ্চিত্রে অভিনয় করতে থাকেন তিনি। রাশেদা চৌধুরী শহীদুল ইসলাম খোকনের নির্দেশনায় বহু চলচ্চিত্রে অভিনয় করেছেন। পাশাপাশি আজহারুল ইসলাম, এফআই মানিকসহ বহু গুণী চলচ্চিত্র পরিচালকের চলচ্চিত্রে কাজ করেছেন।

টিভিতে প্রথম তিনি অভিনয় করেন সালাহ উদ্দিন লাভলুর নির্দেশনায় ‘ভবের হাট’ ধারাবাহিক নাটকে। একই পরিচালকের ‘হাড়কিপ্টে’ নাটকে অভিনয় করেও একজন অভিনেত্রী হিসেবে ব্যাপক প্রশংসিত হন তিনি।

কৃতজ্ঞতা: মানবজমিন

 

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম রাশেদা চৌধুরী
জন্ম তারিখ জানুয়ারী ২, ১৯৬১
জন্মস্থান বিটিবিসারা, নবীনগর, ব্রাহ্মনবাড়িয়া

কর্মপরিধি

অন্যান্য ব্যক্তি