নজরুল ইসলাম বাবু

‘সব কটা জানালা খুলে দাও না’, ‘একটি বাংলাদেশ তুমি জাগ্রত জনতার’, ‘আমায় গেঁথে দাও না মাগো’, কিংবা ‘পৃথিবীতে প্রেম বলে কিছু নেই’ – অসাধারণ এই গানগুলোর গীতিকার নজরুল ইসলাম বাবু।

তার লেখা আরও কিছু জনপ্রিয় গান হল – ‘হাজার মনের কাছে প্রশ্ন রেখে’, ‘মনে হয় হাজার ধরে দেখি না তোমায়’, ‘কাল সারা রাত ছিল স্বপনেরও রাত’, ‘ডাকে পাখি খোল আঁখি’, ‘আমার গরুর গাড়ীতে বউ সাজিয়ে’, ‘কতো যে তোমাকে বেসেছি ভালো’ প্রভৃতি।

বাবু ১৯৪৯ সালের ১৭ জুলাই জামালপুর জেলার মাদারগঞ্জের চরনগর গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা বজলুল কাদের ছিলেন স্কুলশিক্ষক। মা রেজিয়া বেগম গৃহিণী। বাবা বজলুল কাদেরের সংগীতের প্রতি অনুরাগ ছোটবেলা থেকেই বড় সন্তান নজরুল ইসলাম বাবুকে প্রভাবিত করে। চার ভাই, পাঁচ বোনের মধ্যে বাবু ছিলেন সবার বড়। স্থানীয় স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করে মামার কর্মস্থল বরিশালে চলে যান। বরিশাল বি এম স্কুল অ্যান্ড কলেজে মাধ্যমিক এবং পরে জামালপুরের আশেক মাহমুদ কলেজ থেকে উচ্চমাধ্যমিক ও বিএসসি ডিগ্রি নেন। ১৯৮৪ সালের ২৩ নভেম্বর শাহীন আক্তারের সঙ্গে তার বিয়ে হয়। কালজয়ী এই গীতিকার ১৯৯০ সালে ১৪ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। মৃত্যুর ৩১ বছর পর তিনি মরণোত্তর একুশে পদক পান।

 

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম নজরুল ইসলাম বাবু
জন্ম তারিখ জুলাই ১৭, ১৯৪৯
মৃত্যু তারিখ সেপ্টেম্বর ১৪, ১৯৯০
জন্মস্থান মাদারগঞ্জ, জামালপুর