প্রসূন রহমান

প্রসূন রহমান একজন চলচ্চিত্র নির্মাতা, লেখক। সুতপার ঠিকানা তার নির্মিত প্রথম ফিচার ফিল্ম হলেও প্রথম ফিল্ম নয়। এর আগে তিনি একাধিক প্রামাণ্য চলচ্চিত্র নির্মান করেছেন। ছোটপর্দার জন্য নাটক লিখে এবং পরিচালনার মাধ্যমে তিনি পরিচিত হয়ে উঠেন।

অকাল প্রয়াত গুণী চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের সহকারী হিসেবে প্রসূন রহমান দীর্ঘদিন কাজ করেছেন। তারেক মাসুদকে তিনি তার গাইড এবং ফিলোসফার হিসেবে মানেন। তারেক মাসুদের মহাপ্রয়ানের পর তাই তিনি তাকে নিয়েই নির্মান করেছেন তার চতুর্থ প্রামাণ্য চিত্র ‘ফেরা’। এর আগে নির্মিত প্রামাণ্য চলচ্চিত্রগুলো হল —‘রাইস অ্যান্ড প্রে’, ‘দ্য ওয়াল’, এবং ‘বায়োস্কোপ’।

সুতপার ঠিকানা দিয়ে তিনি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রযোজনা ও পরিচালনা শুরু করেন। দ্বিতীয় চলচ্চিত্রের বিষয় হিসেবে তিনি ঢাকা শহরকে বেছে নেন। ঢাকা শহরকেন্দ্রিক তিনটি চলচ্চিত্র নির্মানের জন্য তিনি কাজ করছেন।

প্রসূন রহমান পড়াশোনা করেছেন সমাজবিজ্ঞান, আইন, গণযোগাযোগ, চলচ্চিত্রসহ সৃজনশীল নানা বিষয়ে, তবে তিনি সাহিত্যচর্চা করছেন দীর্ঘদিন ধরে। তিনি তিনটি বইয়ের রচয়িতা। ২০০৯ সালে তার প্রথম উপন্যাস প্রকাশিত হয় বিদ্যাপ্রকাশ প্রকাশনী থেকে, নাম ‘ধূলার অক্ষর’। একই বছর তার কাব্যগল্প সংকলন ‘ঈশ্বরের ইচ্ছে নেই বলে’ প্রকাশিত হয়। ২০১২-তে প্রকাশিত হয় গণমাধ্যম বিষয়ে প্রকাশিত নির্বাচিত কলামের সংকলন ‘সৃজনশীলতার সংকটে স্যাটেলাইট চ্যানেল’।

 

ব্যক্তিগত তথ্যাবলি

অন্যান্য ব্যক্তি