হোসেন শহীদ মজনু

ছোটগল্পকার, কবি হোসেন শহীদ মজনুর প্রধান পরিচয় – তিনি সাংবাদিক। বাংলাদেশের বিভিন্ন সংবাদপত্র এবং অনলাইন পত্রিকায তিনি সাংবাদিকতা করেছেন। চলচ্চিত্রের প্রতি ভালোবাসা থেকে চলচ্চিত্র নির্মানকাজে সহযোগী হন তৌকীর আহমেদ পরিচালিত জয়যাত্রা চলচ্চিত্রে। বর্তমানে সাংবাদিকতা চালিয়ে যাওয়ার পাশাপাশি অনিয়মিতভাবে নির্মান কাজের সাথে যুক্ত আছেন।

হোসেন শহীদ মজনু ১৯৯২ সালে এইচএসসিতে পড়াকালে বাংলাদেশের সাংবাদিকতার অন্যতম পথিকৃৎ রাজনীতিক কমরেড নির্মল সেনের সংস্পর্শে আসেন। দলীয় মতাদর্শে দীক্ষার পাশাপাশি তার কাছেই হোসেন শহীদ মজনুর সাংবাদিকতায় হাতেখড়ি। ১৯৯৬ সালে ঢাকায় আসেন মজনু। পরের বছর শেষের দিকে সাংবাদিক-লেখক বন্ধু কাজল রশীদ শাহীনের অনুপ্রেরণায় দৈনিক রূপালীতে প্রতিবেদক হিসেবে সাংবাদিকতা শুরু করেন। এ সময় তিনি ঢাকা কলেজে বাংলা ভাষা ও সাহিত্যে এমএ’র ছাত্র। সাংবাদিকতার পাশাপাশি পড়ালেখাও চালিয়ে যান। ২০০১ সালে এমএ সম্পন্ন করেন। এরপর মাঝখানে সাংবাদিকতায় কিছুটা ছেদ পড়ে।

২০০৪ সালে অভিনেতা-নাট্য পরিচালক নূরুল আলম মিল্কীর অনুপ্রেরণায় অভিনেতা তৌকীর আহমেদের প্রযোজনা প্রতিষ্ঠান নক্ষত্র চলচ্চিত্রের সঙ্গে যুক্ত হন। ওই বছরই জুনে চলচ্চিত্র নির্মাতা-লেখক-অভিনেতা আমজাদ হোসেনের উপন্যাস ‘সময় অসময়’ অবলম্বনে নিজের চিত্রনাট্যে ‘জয়যাত্রা’ চলচ্চিত্র পরিচালনায় হাত দেন তৌকীর আহমেদ। এ চলচ্চিত্রের সহকারী পরিচালকদের একজন হিসেবে হোসেন শহীদ মজনু গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

পরবর্তীতে আবারও সাংবাদিকতায় ফিরে এলেও সাংবাদিকতার পাশাপাশি নির্মান কাজে যুক্ত থাকেন মজনু। কাজল রশীদ শাহীনের রচনা ও নূরুল আলম মিল্কীর পরিচালনায় মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘লক্ষ প্রাণের বিনিময়ে’ সহকারী পরিচালকের দায়িত্বের পাশাপাশি ছোট্ট একটি চরিত্রে অভিনয়ও করেন। একই লেখক ও পরিচালকের ‘বৈদেশী’ নামের আরেকটি টিভি নাটকেও সহকারী পরিচালকের দায়িত্ব পালন করেন মজনু। বর্তমানে তিনি একটি দৈনিক পত্রিকায যুগ্ম বার্তা সম্পাদকের দায়িত্ব পালনের পাশাপাশি ছোটোকাগজ বাংলানামা সম্পাদনা করছেন।

হোসেন শহীদ মজনু বিএমডিবি-তে চলচ্চিত্র নিয়ে ব্লগ লিখেছেন। তার লেখাগুলো পাওয়া যাবে এখানে

কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের ঠোটারপাড়া গ্রামে ১৩ মে তারিখে হোসেন শহীদ মজনু জন্মগ্রহণ করেন। বাবা বদরুদ্দোজা বিশ্বাস ও মা জাহানারা খাতুনের ৬ সন্তানের মধ্যে তিনি দ্বিতীয়। ২০০৭ সালের ১৫ অক্টোবর সাবিকুন্নাহার রীতার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন হোসেন শহীদ মজনু। এই দম্পতির দুটি সন্তান – বড় মেয়ে শাহরীন মেধা ও ছোট ছেলে শাহনাম স্নিগ্ধ।

 

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম হোসেন শহীদ মজনু
জন্মস্থান ঠোটারপাড়া, রামকৃষ্ণপুর, দৌলতপুর, কুষ্টিয়া

কর্মপরিধি