শাকিব খান

সোহানুর রহমান সোহানের ছবি ‘অনন্ত ভালোবাসা’ দিয়ে চলচ্চিত্রে আগমন শাকিব খানের। নৃত্যপরিচালক আজিজ রেজার ভাই পরিচয়ে এবং তার অকৃপণ সহযোগিতায় মাসুদ রানা শাকিব খান নাম ধারণ করে চলচ্চিত্রে অনন্য রেকর্ড সৃষ্টি করেন। প্রথমে দ্বিতীয়, তৃতীয় নায়ক হিসেবে অসংখ্য ছবিতে কাজ করার পর পরে প্রধান নায়ক হিসেবে শাকিব দেশীয় চলচ্চিত্রের ইতিহাসে সর্বোচ্চ পারিশ্রমিক নেয়ার রেকর্ড সৃষ্টি করেন। ব্যস্ততা, জনপ্রিয়তা, দাপট ইত্যাদি সবদিক দিয়ে সবাইকে ছাড়িয়ে তিনি।

বিএমডিবি-তে শাকিব খান সম্পর্কে সকল সংবাদ পাবেন এখানে 

চলচ্চিত্র অঙ্গনে দীর্ঘদিন ধরেই শাকিব খান এবং অপু বিশ্বাসের বিয়ের গুঞ্জন চললেও দুজনেই অস্বীকার করে এসেছেন। শবনম বুবলির সাথে জুটি বেঁধে কাজ করতে শুরু করার পর বিষয়টি প্রকাশ্যে আসে। শোনা যায়, অপু বিশ্বাসের গর্ভে শাকিবের একটি পুত্র সন্তানও রয়েছে। এ বিষয়ে শাকিব অস্বীকার করলেও ২০১৭ সালের ১০ এপ্রিল তারিখে বোমা ফাটান অপু বিশ্বাস। টেলিভিশনের লাইভ সাক্ষাতকারে পুত্রসহ হাজির হয়ে তিনি দাবী করেন ২০০৬ সালে তাদের বিয়ে হয়েছে এবং ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে তাদের আবা্রাহাম খান জয় নামে একটি পুত্র সন্তান জন্ম নিয়েছে। সাক্ষাতকার প্রচারের কিছু পরেই শাকিব খান বিয়ে এবং সন্তানের বিষয়টি স্বীকার করে পুত্রের দায়িত্ব নেয়ার এবং অপুর দায়িত্ব না নেয়ার কথা জানান।

‘মনের জ্বালা’ ছবিতে শাকিব খান (Shakib Khan) প্রথম চলচ্চিত্রে প্লেব্যাক করেন। তার নিবেদিত প্রথম ছবির নাম ‘তুমি আমার মনের মানুষ’। হিরো দ্য সুপারস্টার ছবির মাধ্যমে তিনি চলচ্চিত্র প্রযোজনায় নাম লিখান।

শাকিব খানের বাবা আব্দুর রব, মা নূরজাহান। পরিবারে শাকিব খানের একটি বোন রয়েছে, নাম মনি। পড়াশোনা করেছেন আইএ পর্যন্ত।

 

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম মাসুদ রানা
জন্ম তারিখ মার্চ ২৮, ১৯৭৯
জন্মস্থান ফরিদপুর

কর্মপরিধি

পুরষ্কার

পুরষ্কার বছর ফলাফল বিভাগ/গ্রহীতা চলচ্চিত্র
জয়ী শ্রেষ্ঠ অভিনেতা ভালোবাসলেই ঘর বাঁধা যায় না
জয়ী শ্রেষ্ঠ অভিনেতা ভালোবাসলেই ঘর বাঁধা যায় না