সাহারা

অভিনেত্রী সাহারা (Sahara) চলচ্চিত্র জগতে আগমন করেন শাহাদাত হোসেন লিটন পরিচালিত ‘রুখে দাড়াও’ ছবি দিয়ে। নৃত্য পরিচালক আজিজ রেজা’র স্কুলে পরিচয় হয়েছিল পরিচালক শাহাদাৎ হোসেন লিটনের সাথে, তারই ফলশ্রুতিতে প্রথম চলচ্চিত্রে অভিনয়। বিপরীতে অভিনয় করেছিলেন শাকিব খান। নানা কারণে ছবিটি তেমন ব্যবসা করতে পারেনি। দ্বিতীয় চলচ্চিত্র “ভাড়াটে খুনি”ও ফ্লপ এর খাতায় নাম লিখায়।

নিজেকে নায়িকা হিসেবে প্রতিষ্ঠার প্রচেষ্টায় সাহারা বিভিন্ন চলচ্চিত্রের অশ্লীল দৃশ্যে অভিনয় করে ময়ূরী-পলিসহ অন্যান্য বিতর্কিত নায়িকাদের পাশে নিজের নাম যুক্ত করে। আলেকজান্ডার বো’র সাথে জুটি গড়ে একের পর এক অভিনয় করেন “অর্ডার”, “লাকি সেভেন” ও “ড্যাম কেয়ার” এর মত অ্যাকশন ছবিতে। এছাড়া তিনি নায়ক রুবেল ও রিয়াজ এর সাথে “বিষাক্ত চোখ” ছবিতে অভিনয়ের সুযোগ পান। জীবনের প্রথম বড় বাজেটের ছবিতে সফলতা সাহারাকে তার কর্মক্ষেত্রে এগিয়ে যেতে সহায়তা করে।

চলচ্চিত্রে অশ্লীলতা বিরোধী অভিযান শুরু হলে নিজেকে পাল্টে ফেলেন সাহারা। সুস্থ্য ধারার চলচ্চিত্রে অভিনয় করতে শুরু করেন। প্রিয়া আমার প্রিয়া চলচ্চিত্রের মাধ্যমে ক্যারিয়ারের সুসময় শুরু হয় তার। এই চলচ্চিত্রের নাম ভূমিকায় অভিনয় করেন এবং চলচ্চিত্রটি ব্যাপক সফলতা পায়।

ঢাকা টু বোম্বে ছবির প্রযোজক ঢাকার ধামরাইয়ের বাসিন্দা মাহবুবুর রহমান মনির সাথে সাহারার পরিচয় এবং প্রেম হয়। কিন্তু দুজনের পরিবারের সম্মতি না থাকায় প্রায় তিন বছর পর তাদের বিয়ে হয় মহা ধুমধামের মাধ্যমে। ঢাকার মহাখালীতে রাওয়া কনভেনশন হলে তার বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হয়। পূর্ব পরিকল্পনা অনুযায়ী সাহারা বিয়ের পর চলচ্চিত্র থেকে দূরে সরে গিয়ে স্বামী সংসার নিয়ে ব্যস্ত হয়ে পড়েন।

সাহারা পড়াশোনা করেছেন এসএসসি পর্যন্ত। চলচ্চিত্রে নায়িকা হিসেবে প্রতিষ্ঠার পেছনে সবসময় প্রেরণা দিয়ে গেছেন তার মা।

 

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম নূর জাহান আখতার রুনা
ডাকনাম সাহারা
জন্ম তারিখ জুন ১৯, ১৯৮৯
জন্মস্থান ঢাকা

কর্মপরিধি