বিপাশা কবির

বিপাশা কবির (Bipasha Kabir) মিডিয়ায় আসেন লাক্স  চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতায় সেরাদের তালিকায় নাম লিখিয়ে। তবে চলচ্চিত্রে তিনি প্রবেশ এবং পরিচিত হয়ে উঠেন আইটেম গানে অভিনয়ের মাধ্যমে। চলচ্চিত্র ছাড়াও টিভি নাটকে অভিনয় এবং বিজ্ঞাপনে মডেলিং করেছেন বিপাশা।

২০০৯ সালে লাক্স চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতায় ১৪তম স্থান অধিকার করেন বিপাশা। সর্বপ্রথম তিনি রুমানা রশীদ ঈশিতার পরিচালনায় একটি নাটকে অভিনয় করেন। তার অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য নাটক হলো ইরানী বিশ্বাস পরিচালিত ‘তবুও প্রতীক্ষায়’, হিমু আকরামের ‘জলছাপ’, আলভী আহমেদ পরিচালিত ‘সমীকরণ’, শাহরিয়ার নাজিম জয়ের ‘আর যাবো না এভারেস্ট’, মোঃ বদরুলের ‘নীল চোখে জোছনা রাত’, হিমু আকরামের ‘জলছাপ’, ইফতেখার আহমেদ ফাহমির ‘ফিফটি ফিফটি’, আখতারুজ্জামানের ‘মহল্লার ভাই’ ইত্যাদি।

মডেলিং এবং নাটকে অভিনয়ে নিয়মিত হলেও ভালো গল্পের ভালো চলচ্চিত্রে সবসময়ই আগ্রহী ছিলেন বিপাশা কবির। শাহিন সুমন পরিচালিত ‘ভালোবাসার রং’ চলচ্চিত্রের আইটেম গানে অভিনয়ের মাধ্যমে তিনি চলচ্চিত্রে যাত্রা শুরু করেন। শওকত আলী ইমনের সুর ও সঙ্গীতায়োজনে গানটি গান জনপ্রিয় কন্ঠশিল্পী মিলা। সাইফ খান কালুর কোরিওগ্রাফিতে আইটেম গানটিতে পারফর্ম করে বিপাশা। প্রথমবার চলচ্চিত্রের আইটেম সঙে কাজ করা প্রসঙ্গে বিপাশা কবির বলেন, ‘আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের অনেক ছবিতেই এখন আইটেম সঙ ব্যবহার করা হচ্ছে। একটি আইটেম সঙই ছবির প্রচারণাকে অনেক বাড়িয়ে দেয়। আমি যে গানটিতে পারফর্ম করেছি এই গানটিও অনেক ভালো হয়েছে। গানটির দৃশ্যায়ণে একটু নয় অনেকটাই ভিন্নতা আনার চেষ্টা করা হয়েছে।’

এরপর মনতাজুর রহমান আকবরের ‘তবুও ভালোবাসি’, ‘শাহীন সমুনের ‘অন্যরকম ভালোবাসা’, রাজু চৌধুরীর ‘রোমিও ২০১৩’, জাকির হোসেন রাজুর ‘এর বেশি ভালোবাসা যায়না’, শাহীন সুমনের ‘জটিল প্রেম’, বদিউল আলম খোকনের ‘নিষ্পাপ মুন্না’সহ আরও বেশ কয়েকটি ছবিতে আইটেম গার্ল হিসেবে তাকে পারফর্ম করতে দেখা যায়। তবে সেই ধারাবাহিকতা থেকে বেরিয়ে মাঝে বিপাশা কবির নিজের অভিনয়শৈলীরও প্রমাণ রেখেছিলেন জাকির হোসেন রাজু পরিচালিত ‘পোড়ামন’ ছবিতে আনিসুর রহমান মিলনের বদমেজাজি স্ত্রীর চরিত্রে অভিনয় করে।

আইটেম গানের অভিনেত্রী হিসেবে যাত্রা শুরু করলেও নায়িকা হিসেবে কিছু ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন বিপাশা। ছবি তিনটি হচ্ছে মীনা ফিল্মসের ‘সরি ম্যাডাম’, জাজ মাল্টিমিডিয়ার ‘পথকলি’ ও মীনা ফিল্মসের নাম ঠিক না হওয়া আরেকটি ছবি।

বিপাশা বর্তমানে এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটিতে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ অধ্যয়নরত

 

উল্লেখযোগ্য চলচ্চিত্র

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম বিপাশা কবির
ডাকনাম বিপাশা

কর্মপরিধি