আনিসুর রহমান মিলন

আনিসুর রহমান মিলন একজন সুযোগ্য পেশাদার অভিনেতা। মঞ্চ থেকে টিভিতে এবং সেখান থেকে চলচ্চিত্রে – সব জায়গাতেই দুর্দান্ত অভিনয়ের কারণে সকলের গ্রহণযোগ্যতা পেয়েছেন মিলন। তার ব্যস্ততা তাকে চাকরী ছেড়ে দিয়ে অভিনয়ে মনযোগী হতে উৎসাহিত করে। বর্তমানে চলচ্চিতে বেশী সময় দিলেও টিভি নাটকেও অভিনয় করছেন মিলন।

মিলনের অভিনয়ের শুরু মঞ্চনাটক দিয়ে। ক্লাস সিক্সে পড়া অবস্থায় তিনি আর্তনাদ থিয়েটারে যোগ দেন। এই দলটি ১৯৯২ সালে নাম পরির্বতন করে হয় থিয়েটার সেন্টার। মিলন এই দলে ১৯৯৮ সাল পর্যন্ত কাজ করেন। তারপরে দেশ নাটক থিয়েটার দলে যোগ দেন ২০০০ সালে।

২০০০ সালেই নাট্যনির্মাতা রুলিং রহমানের নাটকে অভিনয় করার প্রস্তাব পান আনিসুর রহমান মিলন। তারপর ২০০১ সালে প্রথম তারই পরিচালনায় আকাই নামের নাটকের মাধ্যমে টেলিভিশনে  অভিনয়  ‍শুরু করেন মিলন।

দ্য লাস্ট ঠাকুর সিনেমায় অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রে অভিনয় শুরু করেন মিলন। ছবিটির নির্মাতা যুক্তরাজ্যের নাগরিক। এটি তার প্রথম অভিনীত ছবি হলেও মুক্তিপ্রাপ্ত প্রথম ছবি নয়। ইফতেখার চৌধুরীর দেহরক্ষী ছবিতে অ্যান্টিহিরোর চরিত্রে অভিনয়ের মাধ্যমে মিলন চলচ্চিত্রের বড় পর্দায় আত্মপ্রকাশ করেন। দেহরক্ষী মুক্তি পাওয়ার পর পরই মিলন চলচ্চিত্রে অভিনয়ের ডাক পেতে শুরু করেন। জাকির হোসেন রাজু পরিচালিত পোড়ামন চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তিনি নিজের অবস্থান পোক্ত করেন।

রাইজিংবিডি-র সাথে দেয়া এক সাক্ষাতকারে মিলন জানান, অভিনয়ে তার কোন আইডল নেই। তবে তিনি হুমায়ূন ফরিদীকে শ্রদ্ধা করেন।

মিলন অভিনয়কে পেশা হিসেবে বেছে নেয়ার পূর্বে বৃটিশ কাউন্সিলে চাকরি করতেন। তারপরে স্ট্যান্ডার্ট চার্টাড ব্যাংকে চাকরি শুরু করেন। তখনও তিনি অভিনয়ের সঙ্গে যুক্ত। ব্যাংকে চাকরি করাকালীন তার অভিনয়ের ব্যস্ততা অনেক বেড়ে যায়। সে সময় তার কাছে টেলিভিশনে কাজের অসংখ্য সুযোগ আসতে থাকে। এক পর্যায়ে অভিনয় তার নেশায় পরিণত হয়ে যায় এবং তিনি চাকরি ছেড়ে অভিনয়কেই পেশা হিসেবে বেছে নেন।

 ব্যক্তিজীবনে বিবাহিত মিলনের স্ত্রীর নাম লুসি গোমেজ। ১৯৯৯ সালে তাদের বিয়ে হয়। তবে ২০১৩ সালে তাদের দীর্ঘ দাম্পত্য জীবনের সমাপ্তি ঘটে। পলি নামে যুক্তরাষ্ট্র প্রবাসী এক নারীর সাথে মিলনের বিয়ে ও চার বছরের সংসার গুঞ্জনের কথা শোনা গেলে মিলন অস্বীকার করে আসছিলেন। অবশ্য পরবর্তীতে ২০১৩ সালের অক্টোবরে শ্রীলঙ্কায় স্ত্রী-পুত্র নিয়ে  ছবি প্রকাশ করেন সামাজিক মাধ্যম ফেসবুকে। ছবি থেকে জানা যায় তার স্ত্রী পলি এবং সন্তানের নাম মিহ্রান।

 

উল্লেখযোগ্য চলচ্চিত্র

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম আনিসুর রহমান মিলন
জন্ম তারিখ জুন ৩, ১৯৭৪