ইফতেখার চৌধুরী

বাংলাদেশে ডিজিটাল চলচ্চিত্র নির্মাতাদের মধ্যে প্রথম সারির মেধাবী পরিচালকদের অন্যতম ইফতেখার চৌধুরী। খোঁজ দ্য সার্চ চলচ্চিত্রের মাধ্যমে চলচ্চিত্রাঙ্গনে পা রেখেছিলেন ইফতেখার চৌধুরী। প্রথম ছবি খুব ব্যবসাসফল না হলেও পরিচালকের যোগ্যতার জানান দিয়েছিল। তারপর একের পর এক ছবি বানিয়ে বাংলাদেশের চলচ্চিত্রকে উন্নতির দিকেই নিয়ে যান নি ইফতেখার চৌধুরী, নিজেও ব্যস্ততম পরিচালক হয়েছেন।

অনন্ত জলিলের প্রযোজনায় নির্মিত ছবি খোঁজ দ্য সার্চ নির্মানের আগে ইফতেখার চৌধুরী কিছু অ্যাকশন-থ্রিলারধর্মী টিভি নাটক এবং টেলিফিল্ম নির্মান করেছিলেন। সিনেমা নির্মানের ক্ষেত্রেও তিনি তার পছন্দ হিসেবে অ্যাকশন-থ্রিলারকেই বেছে নিয়েছেন। দেশীয় সীমিত সুযোগ এবং দক্ষতাকে কাজে লাগিয়েই তিনি ভালোমানের অ্যাকশন চলচ্চিত্র নির্মানের চেষ্টা করেছেন। তার এ প্রচেষ্টায় সহযোগী হয় জাজ মাল্টিমিডিয়া। আরিফিন শুভ এবং মাহিয়া মাহিকে নিয়ে ইফতেখার চৌধুরী নির্মান করেন সময়ের অন্যতম ব্যবসাসফল এবং সেরা অ্যাকশন চলচ্চিত্র অগ্নি। থাইল্যান্ডের চলচ্চিত্র নির্মান প্রযুক্তিকে কাজে লাগিয়ে এ চলচ্চিত্র নির্মান করেন তিনি। অগ্নির সাফল্যে ভারতের এসকে মুভিজের সাথে যৌথ প্রযোজনায় অগ্নি টু নির্মানের উদ্যোগ নেয় জাজ মাল্টিমিডিয়া এবং এখানেও পরিচালনা করেন ইফতেখার চৌধুরী।

প্রথম চলচ্চিত্রে অনন্ত জলিলের সাথে কাজ করেছিলেন ইফতেখার চৌধুরী। প্রথম ছবি মুক্তির পর শোনা গিয়েছিল অনন্ত জলিলের পরবর্তী ছবিও তিনিই পরিচালনা করবেন। কিন্তু পরবর্তীতে আর কখনোই এ দুজন একত্রে কাজ করেন নি। বরং তামিল ছবি রাউডি রাঠোর ছবির কাহিনী অবলম্বনে ইফতেখার চৌধুরী পরিচালিত ছবি অ্যাকশন জেসমিন ছবিতে ইফতেখার চৌধুরী একজন প্রযোজক-অভিনেতাকে উপস্থাপন করেন যার নাম জ্বলন্ত জলিল যা তাদের মধ্যকার নেতিবাচক সম্পর্ককেই ইঙ্গিত করে।

চিত্রনায়িকা ববিকে চলচ্চিত্রে নিয়ে আসেন ইফতেখার চৌধুরী। তার একাধিক চলচ্চিত্রের নায়িকাও ববি। চলচ্চিত্র পাড়ায় জোর গুঞ্জন রয়েছে ইফতেখার চৌধুরীর সাথে ববির প্রেমের সম্পর্ক। বিভিন্ন সময় শ্যুটিং এর বাইরে বিদেশে তাদের একত্রে বেড়ানোর ছবিও প্রকাশ পেয়েছে। তবে এ সম্পর্কের কথা দুজনের কেউই স্বীকার করেন নি।

ফেসবুকে ইফতেখার চৌধুরী: Iftakar Chowdhury

 

উল্লেখযোগ্য চলচ্চিত্র

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম ইফতেখার চৌধুরী
জন্ম তারিখ নভেম্বর ২১, ১৯৭৪
জন্মস্থান সিলেট।