আমজাদ হোসেন

আমজাদ হোসেন একজন খ্যাতিমান বাংলাদেশি সাহিত্যিক, অভিনেতা এবং চলচ্চিত্র নির্মাতা। চলচ্চিত্র রচনা, অভিনয় এবং পরিচালনা – প্রত্যেক ক্ষেত্রেই তিনি সাফল্যের পরিচয় দিয়েছেন এবং বাংলাদেশের অন্যতম কিংবদন্তী চরিত্ররূপে প্রতিষ্ঠিত হয়েছেন।

আমজাদ হোসেনের জন্ম ১৯৪২ সালের ১৪ই আগস্ট জামালপুরে। ছেলেবেলা থেকেই তিনি লেখালেখির সাথে জড়িত হন। দেশ পত্রিকায় তার লেখা কবিতা ছাপা হয়। পঞ্চাশের দশকে তিনি পুরোদমে সাহিত্য চর্চায় মনোনিবেশ করেন। পাশাপাশি ঢাকায় মঞ্চনাটকে অভিনয় শুরু করেন। ১৯৬১ সালে ‘তোমার আমার’ চলচ্চিত্রে দিয়ে তিনি চলচ্চিত্রে অভিনয় শুরু করেন এবং একই বছর ‘হারানো দিন’ চলচ্চিত্রে অভিনয় করেন।

১৯৬৩ সালে তার লেখা নাটক অবলম্বনে পরিচালক সালাহ্‌উদ্দিন নির্মাণ করেন ‘ধারাপাত’ (১৯৬৩)। এটি তার রচিত প্রথম চলচ্চিত্র এবং এতে তিনি একটি প্রধান চরিত্রে অভিনয়ও করেন। এই সময়ে তিনি নন্দিত পরিচালক জহির রায়হানের সহকারী হিসেবে বেশ কয়েকটি চলচ্চিত্রে কাজ করেন। যার মধ্যে উল্লেখযোগ্য হল ‘বেহুলা’ ও ‘আনোয়ারা’ (১৯৬৭)।

১৯৬৭ সালে তিনি নুরুল হক বাচ্চুর সাথে যৌথভাবে নির্মাণ করেন ‘আগুন নিয়ে খেলা’ (১৯৬৭)। একক পরিচালক হিসেবে তিনি আত্মপ্রকাশ করেন ‘জুলেখা’ (১৯৬৭) ছবি দিয়ে। এরপর তিনি নুরুল হক বাচ্চু, রহিম নওয়াজ ও মুস্তফা মেহমুদের সাথে যৌথভাবে ‘দুই ভাই’ (১৯৬৮) এবং এককভাবে ‘বাল্যবন্ধু’ (১৯৬৮) ও ‘পিতা পুত্র’ (১৯৭০) চলচ্চিত্র নির্মাণ করেন।

আমজাদ হোসেন ইশকেমিক স্ট্রোকে আক্রান্ত হলে তাকে ঢাকার ইমপালস হাসপাতালে ভর্তি করা হয়। তার অবস্থার অবনতি হলে উচ্চ চিকিৎসার জন্য সরকারী অনুদানে তাকে দেশের বাইরে পাঠানো হয়। ২০১৮ সালে ১৪ই ডিসেম্বর ৭৬ বছর বয়সে ব্যাংককে মৃত্যুবরণ করেন।

 

উল্লেখযোগ্য চলচ্চিত্র

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম আমজাদ হোসেন
জন্ম তারিখ আগস্ট ১৪, ১৯৪২
মৃত্যু তারিখ ডিসেম্বর ১৪, ২০১৮
জন্মস্থান জামালপুর
ছেলে-মেয়ে সোহেল আরমান

কর্মপরিধি

পুরষ্কার

পুরষ্কার বছর ফলাফল বিভাগ/গ্রহীতা চলচ্চিত্র
জয়ী শ্রেষ্ঠ কাহিনী জয়যাত্রা