সালমান শাহ

বাংলাদেশের চলচ্চিত্রে নব্বইয়ের দশকের অন্যতম শ্রেষ্ঠ ও সুদর্শন নায়কের নাম সালমান শাহ (Salman Shah)। মাত্র চার বছরের চলচ্চিত্র জীবন তার। সোহানুর রহমান সোহানের হাত ধরে কেয়ামত থেকে কেয়ামত চলচ্চিত্রের মাধ্যমে চলচ্চিত্রজগতে পদার্পন করেন সালমান শাহ। প্রথম ছবিতেই জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হন। তারপর আর পিছনে ফিরে তাকাতে হয় নি তাকে। একের পর এক ব্যবসাসফল চলচ্চিত্র উপহার দিয়ে গেছেন।


বিএমডিবি-তে সালমান শাহ-কে নিয়ে লেখা সকল সংবাদ, ব্লগ পড়ুন এখানে


চলচ্চিত্রে অভিনয় শুরুর আগেই সালমান শাহ কিছু নাটক এবং বিজ্ঞাপনচিত্রে কাজ করেছিলেন। জানা যায়, আশির দশকের শেষ ভাগে হানিফ সংকেতের গ্রন্হনায় ‘কথার কথা’ নামে একটি ম্যাগাজিন অনুষ্ঠান প্রচারিত হত। এরই কোন একটি পর্বে হানিফ সংকেতের গাওয়া গানের মিউজিক ভিডিওতে সালমান শাহ মডেল হিসেবে অভিনয় করেন। একজন সম্ভাবনাময় তরুণ পারিবারিক ঝামেলার কারনে কিভাবে মাদকাসক্ত হয়ে মারা যায় সে গল্প ফুটে উঠেছিল মিউজিক ভিডিওতে। মিউজিক ভিডিওটি জনপ্রিয় হলেও অনিয়মিত হওয়ার কারণে দর্শক ধীরে ধীরে তাকে ভুলে যায়। পরবর্তীতে চলচ্চিত্রের মাধ্যমে আবার আলোচনায় আসেন তিনি।  সালমান শাহ অভিনীত মোট চলচ্চিত্রের সংখ্যা ২৭ টি। সবচেয়ে বেশী ছবিতে জুটি বেধেছেন শাবনূরের সাথে – ১৪টি। কেয়ামত থেকে কেয়ামত এর মাধ্যমে তার চলচ্চিত্রে অভিনয়জীবন শুরু এবং বুকের ভেতর আগুন চলচ্চিত্রের মাধ্যমে সমাপ্তি।

চলচ্চিত্রের পাশাপাশি বেশ কিছু টিভি নাটকে ও বিজ্ঞাপনচিত্রে অভিনয় করেন সালমান শাহ। তার অভিনীত একক নাটকগুলো হল: আকাশ ছোঁয়া, দোয়েল, সব পাখি ঘরে ফেরে, সৈকতে সারস, নয়ন, স্বপ্নের পৃথিবী এবং ধারাবাহিক নাটকের মধ্যে রয়েছে পাথর সময় এবং ইতিকথা। মিল্ক ভিটা, জাগুরার কেডস, গোল্ড স্টার টি, কোকাকোলা, ফানটা – এ সকল বিজ্ঞাপনচিত্রে মডেল হিসেবে অভিনয় করেন তিনি।

চলচ্চিত্র জগতে পদার্পনের কিছু পরেই সামিরাকে বিয়ে করেছিলেন সালমান। লাখো ভক্তকে কাঁদিয়ে হঠাৎ করে আত্মহত্যা করার পরে সন্দেহের আঙ্গুল স্ত্রীর দিকেই উঠেছিল। হত্যাকান্ড বলে অভিযোগ উঠলেও তার কোন আইনী সুরাহা হয় নি এখনো। সালমান শাহর বাবা কমর উদ্দিন চৌধুরী এবং মা নীলা চৌধুরী।

 

উল্লেখযোগ্য চলচ্চিত্র

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম শাহরিয়ার চৌধুরী ইমন
ডাকনাম সালমান শাহ
জন্ম তারিখ সেপ্টেম্বর ১৯, ১৯৭১
মৃত্যু তারিখ সেপ্টেম্বর ৬, ১৯৯৬
জন্মস্থান জকিগঞ্জ, সিলেট
উচ্চতা ১৭২ সেন্টিমিটার
স্বামী/স্ত্রী সামিরা শাহরিয়ার