এম এম সরকার

এম এম সরকার একজন চলচ্চিত্র পরিচালক। ১৯৮৩ সালে নবাব ছবিটি নির্মাণের মধ্যদিয়ে একজন পূর্ণাঙ্গ পরিচালক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। তার পরিচালিত সর্বশেষ চলচ্চিত্র আত্মগোপন। পাগল মানুষ ছবির কাজ শেষ করার আগেই তিনি জীবন থেকে বিদায় নেন।

বরেণ্য চলচ্চিত্রকার মোস্তফা আনোয়ারের সহযোগী হিসেবে চলচ্চিত্রে সম্পৃক্ত হয়েছিলেন এম এম সরকার। ১৯৮৩ সালে পরিচালক হিসেবে তার অভিষেক ঘটে। তারপর থেকে তিনি বেশ কিছু চলচ্চিত্র পরিচালনা করেন। এর মধ্যে উল্লেখযোগ্য ছবি হচ্ছে মর্যাদা, আদেশ, প্রমাণ, শিকার, আত্মবিশ্বাস, অগ্নি তুফান, আমার অন্তরে তুমি, আলো আমার আলো, তোমার আমার প্রেম, সাথী তুমি কার, চাওয়া থেকে পাওয়া, নাগ নাগিনীর স্বপ্ন, পাপের প্রায়শ্চিত্ত। এম এম সরকারের চাওয়া থেকে পাওয়া ছবির ‘সাথী তুমি আমার জীবনে, সাথী তুমি আমার মরণে’ গানটি ব্যাপক শ্রোতাপ্রিয়তা পায়।

শাবনূর এবং নবাগত নায়ক শায়ের খানকে নিয়ে এম এম সরকার তার সর্বশেষ ছবি পাগল মানুষের কাজ শুরু করেছিলেন। ছবির কাজ শেষ পর্যায়ে পৌছালেও তিনি কাজ শেষ করতে পারেন নি। ছবির শ্যুটিং চলাকালীন সময়েই হার্ট অ্যাটাকে তিনি মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর প্রায় চার বছর পর তারই যোগ্য শিষ্য বদিউল ইসলাম খোকন ছবিটির কাজ শেষ করেন।

 

 

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম মোহাম্মদ মান্নান সরকার
ডাকনাম এম এম সরকার
জন্ম তারিখ মে ৬, ১৯৫৫
মৃত্যু তারিখ ডিসেম্বর ২৯, ২০১১
জন্মস্থান এনায়েতপুর, সিরাজগঞ্জ।

অন্যান্য ব্যক্তি