আজিজ রেজা

চলচ্চিত্রের রূপালী পর্দায় শিল্পীরা গানের ছন্দে তাল মিলিয়ে নাচেন, সেই নাচ দেখে দর্শক মুগ্ধ হয়। শিল্পীদের নিপুণভাবে নাচতে যিনি সাহায্য করেন তিনি নৃত্য পরিচালক। বাংলাদেশের চলচ্চিত্রে দীর্ঘদিন ধরে নৃত্য পরিচালনা করে সুনাম-স্বীকৃতি অর্জন করেছেন এমন একজন আজিজ রেজা। এক হাজারের বেশী চলচ্চিত্রের নৃত্য পরিচালনা করেছেন গুণী এই ব্যক্তি। তার হাত ধরে চলচ্চিত্রে পদার্পন করেছে কিং খান খ্যাত চিত্রনায়ক শাকিব খানের মত অভিনেতারা।

ছোটবেলায় ক্লাস ফোরে পড়ার সময় বিটিভিতে অঞ্জনার নাচ দেখে আজিজ রেজার নাচ শেখার প্রতি আগ্রহ বোধ করেন। কিছুদিন পরে বন্ধুর সহযোগিতায় অভিনেত্রী রওশন জামিলের বাড়িতে অবস্থিত জাগো ললিতকলা একাডেমিতে ভর্তি হন। সেখানে তিনি রওশন জামিলের স্বামী গওহর জামিলের নিকট থেকে নাচ শেখা শুরু করেন। নাচ শেখা শেষে তিনি এফডিসিতে যান চলচ্চিত্রে কাজ করার জন্য।

আজিজ রেজা চলচ্চিত্রাঙ্গনে প্রবেশ করেন আরেক নৃত্য পরিচালক আমির হোসেন বাবুর হাত ধরে। ১৯৮৩ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র রসিয়া বন্ধু ছবিতে তিনি আমির হোসেন বাবুর সহকারী হিসেবে কাজ করেন। পরবর্তীতে এককভাবে চলচ্চিত্রে নৃত্য নির্দেশনা দেন এম এ মালেক পরিচালিত তুফান মেঘ চলচ্চিত্রে। এ ছবিটিই তার ভাগ্য খুলে দেয়, তাকে সকলের কাছে গ্রহণযোগ্য করে তুলে। তিনি একহাজারের বেশি চলচ্চিত্রে ছয় হাজারের বেশি গানের নৃত্য নির্দেশনা প্রদান করেন।

নৃত্য পরিচালনায় আজিজ রেজার কর্মপরিধি দেশ ছাড়িয়ে বিদেশেও বিস্তৃত হয়েছে। কলকাতার ১৯টি চলচ্চিত্রে তিনি নৃত্য পরিচালনা করেন। এর মধ্যে মান সম্মান, নাগিনী কন্যা, প্রাণ সজনী ইত্যাদি উল্লেখযোগ্য। মান সম্মান চলচ্চিত্রের জন্য তিনি ভারতীয় রাষ্ট্রীয় পুরস্কারে মনোনয়ন পেলেও পুরস্কার পাননি। নৃত্য নিয়েই তিনি পৃথিবীর একুশটির বেশি দেশে ভ্রমন করেছেন।

আজিজ রেজার হাত ধরে অনেক নবীন নায়ক নায়িকা চলচ্চিত্রে প্রবেশ করেছেন। তবে এদের মধ্যে সবচেয়ে সাফল্য লাভ করেন শাকিব খান। শাকিব খানকে নিজের ছোটভাইয়ের মত স্নেহ-মমতায় গড়ে তুলে চলচ্চিত্রে কাজ করার সুযোগ করে দেন আজিজ রেজা।

আজিজ রেজা কেবল চলচ্চিত্রেই নৃত্য পরিচালনা করেন না, পাশাপাশি মঞ্চ, টিভি বিভিন্ন ক্ষেত্রেও কাজ করে যাচ্ছেন। তার পরিচালনাধীন দুটি ড্যান্স স্কুল রয়েছে – একটি উত্তরায় এবং অন্যটি কমলাপুরে।

 

উল্লেখযোগ্য চলচ্চিত্র

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম আজিজ রেজা
জন্ম তারিখ নভেম্বর ৩, ১৯৬৩
জন্মস্থান দয়াকান্দা, আড়াইহাজার, নারায়ণগঞ্জ

কর্মপরিধি

অন্যান্য ব্যক্তি