মান্না

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী নায়ক মান্না (Manna)। একশর বেশী পরিচালক এবং ষাট এর বেশী নায়িকার সাথে অভিনয় করার বিরল রেকর্ডের অধিকারী এই অভিনেতা বাংলা চলচ্চিত্রে অভিনয়ের সুযোগ পান এফডিসি আয়োজিত নতুন মুখের সন্ধানে কার্যক্রমের মাধ্যমে। প্রায় বিশ বছরের চলচ্চিত্র জীবনে তিনি প্রায় চারশ চলচ্চিত্রে অভিনয় করেন।

মান্না অভিনীত প্রথম চলচ্চিত্রের নাম নাম তওবা, কিন্তু প্রথম মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রের নাম পাগলী। ১৯৯১ সালে মোস্তফা আনোয়ার পরিচালিত কাশেম মালার প্রেম চলচ্চিত্রে মান্না প্রথম একক নায়ক হিসেবে অভিনয় করেন। এর আগে অভিনীত চলচ্চিত্রগুলোতে তিনি সহনায়ক হিসেবে অভিনয় করলেও চলচ্চিত্রগুলো ব্যবসা সফল ছিল। কাশেম মালার প্রেম ব্যবসা সাফল্য অর্জন করায় তার পক্ষে নায়ক হিসেবে পরের ছবিগুলোতে কাজ করা সহজ হয়ে যায়। কাজী হায়াৎ পরিচালিত দাঙ্গা, ত্রাস প্রভৃতি চলচ্চিত্রে অভিনয় করার মাধ্যমে অ্যাকশন হিরো হিসেবে মান্নার গ্রহনযোগ্যতা তৈরী হয়। দুঃখী, দরিদ্র মানুষের বন্ধু-প্রতিবাদী চরিত্র হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছিলেন মান্না।


বিএমডিবি-তে মান্না-কে নিয়ে সকল সংবাদ, ব্লগ পড়ুন এখানে


মাত্র একচল্লিশ বছর বয়সে হঠাৎ মৃত্যুবরণ করেন মান্না। চিকিৎসকদের অবহেলার কারণে মৃত্যু হয়েছে – এমন অভিযোগে মান্নার স্ত্রী মামলা করেছিলেন, কিন্তু সময়ের ব্যবধানে সেই মামলাও চাপা পড়ে গিয়েছে, কোন সুরাহা হয় নি।

 

উল্লেখযোগ্য চলচ্চিত্র

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম এস এম আসলাম তালুকদার
ডাকনাম মান্না
জন্ম তারিখ জানুয়ারী ১, ১৯৬৪
মৃত্যু তারিখ ফেব্রুয়ারী ১৭, ২০০৭
জন্মস্থান কালিহাতী, টাঙ্গাইল।

কর্মপরিধি