ইবনে মিজান

বরেণ্য চলচ্চিত্র পরিচালক ইবনে মিজান ১৯৬৫ সালে চলচ্চিত্র পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। তার প্রথম পরিচালিত চলচ্চিত্রের নাম ‘একালের রূপকথা’। তবে এর আগেই তিনি উর্দু ভাষায় ‘আওর গাম নেহী’ নামে একটি চলচ্চিত্র নির্মান করেছিলেন যা মুক্তি পায় নি। ফোক ফ্যান্টাসী চলচ্চিত্র নির্মাতা হিসেবে তিনি অধিক পরিচিত ছিলেন।

ইবনে মিজান নির্মিত উল্লেখযোগ্য সিনেমা হলো- আবার বসবাসে রূপবান (১৯৬৬), রাখাল বন্ধু (১৯৬৮), বাঁশের কেল্লা, নিশান (১৯৮৪), এক মুঠো ভাত (১৯৭৬), লায়লি মজনু (১৯৭৯), চন্দন দ্বীপের রাজকন্যা (১৯৮৪) ইত্যাদি।

ছয় সন্তানের জনক চলচ্চিত্র পরিচালক ইবনে মিজান চলচ্চিত্র জগত ছেড়ে দিয়ে ১৯৯০ সালে সপরিবারে ক্যালিফোর্নিয়া শহরে চলে আসেন এবং করোনা শহরে তার বড় ছেলে টিটো মিজানের বাসায় ওঠেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ বাসাতেই ছিলেন।

ইবনে মিজান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে এমএ ডিগ্রি অর্জন করেছিলেন। চলচ্চিত্র গবেষক মীর শামছুল আলম বাবু থেকে জানা যায়, ইবনে মিজানের বাবা মিজানুর রহমান জাদরেল পুলিশ অফিসার ছিলেন। বড় ভাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুখলেছুর রহমান, বড় বোন অধ্যাপিকা মুস্লেমা খাতুন, ছোট ভাই আজিজ মেহের, আরেক ছোট বোন বিখ্যাত কথা সাহিত্যিক অধ্যাপিকা মকবুলা মঞ্জুর সহ সাত ভাইবোন ছিলেন তারা।

 

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম ইবনে মিজান
জন্ম তারিখ সেপ্টেম্বর ২২, ১৯২৯
মৃত্যু তারিখ মার্চ ২৭, ২০১৭
জন্মস্থান সিরাজগঞ্জ